বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুইস ব্যাংকে রাখা অর্থ ফেরত আনা প্রসঙ্গ

সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত অসত্য বলেছেন: পররাষ্ট্রমন্ত্রী

আপডেট : ১২ আগস্ট ২০২২, ০৬:১৭

সুইস ব্যাংকে রাখা বাংলাদেশিদের অর্থের বিষয়ে সরকার সুনির্দিষ্ট তথ্য চায়নি- সুইজারল্যান্ডের রাষ্ট্রদূতের এমন বক্তব্য নাকচ করে দিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বৃহস্পতিবার তিনি সাংবাদিকদের বলেন, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত মিথ্যা কথা বলেছেন। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ও অর্থ সচিব আমাকে বলেছেন যে, ২০২০-২১ সালে বাংলাদেশ ব্যাংক সুইস সরকারের কাছে প্রস্তাব পাঠায় এবং সুইস ব্যাংকে বাংলাদেশিদের গচ্ছিত টাকা সম্পর্কে তথ্য চায়। কিন্তু সুইজারল্যান্ড কোনো উত্তর দেয়নি।

পররাষ্ট্র মন্ত্রণালয় সুইস দূতাবাসের সঙ্গে যোগাযোগ করবে কি না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় বিবৃতি দিক। এরপর আমরা কথা বলব।

উল্লেখ্য, গত বুধবার সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত নাথালি শুয়ার্ড কূটনৈতিক সংবাদদাতাদের সংগঠন ডিকাব আয়োজিত ‘ডিকাব টক’ অনুষ্ঠানে বলেন, সুইস ন্যাশনাল ব্যাংকে বাংলাদেশিদের জমা টাকার বিষয়ে তথ্য পেতে কীভাবে চুক্তি করা যায় সে বিষয়ে সব ধরনের তথ্য তারা বাংলাদেশ সরকারকে দিচ্ছে। তবে সুইজারল্যান্ডের ব্যাংকগুলোতে অর্থ জমা রাখা বাংলাদেশিদের বিষয়ে বাংলাদেশ সরকার নির্দিষ্ট কোনো তথ্য চায়নি।

ইত্তেফাক/জেডএইচডি