শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ওয়েবমেট্রিক্স র‍্যাংকিংয়ে বিজ্ঞান ও প্রযুক্তিতে দ্বিতীয় নোবিপ্রবি 

আপডেট : ১২ আগস্ট ২০২২, ২১:৫২

স্পেনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানের র‌্যাংকিংয়ে ওয়েবমেট্রিক্স ২০২২-এর র‌্যাংকিংয়ে দেশের বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দ্বিতীয় স্থানে রয়েছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এছাড়া র‌্যাংকিংয়ে দেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে ১১তম অবস্থানে রয়েছে বিশ্ববিদ্যালয়টি।

স্পেনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান সিএস আইসি এর সাইবারম্যাট্রিক্স ল্যাবের জুলাই মাসের সংস্করণে এই র‌্যাংকিংয়ে প্রকাশ করেছে। র‌্যাংকিংয়ে বাংলাদেশের ১৭১টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে। 

র‌্যাংকিংয়ে বিশ্বের প্রায় ৩১ হাজারের অধিক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকায় বিশ্বে ২ হাজার ৭৬৯ তম অবস্থানে রয়েছে নোবিপ্রবি।

র‍্যাংকিংয়ে বিশ্ববিদ্যালয়ের গবেষকদের প্রকাশিত গবেষণা এবং গবেষকদের প্রোফাইল বিশ্লেষণ করে বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ও গবেষণার মানদণ্ড নির্বাচন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের গবেষণার মানোন্নয়নে এই র‌্যাঙ্কিংটি করে থাকে স্পেনের গবেষণা প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি ও প্রক্টর অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর বলেন, র‌্যাংকিংয়ে ভালো করায় আমরা অত্যন্ত আনন্দিত। বর্তমান উপাচার্য অধ্যাপক ড. দিদার উল আলমের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের প্রচেষ্টায় নোবিপ্রবি গবেষণায় এগিয়ে যাচ্ছে। যার ফলস্বরূপ র‌্যাংকিংয়ে আমরা এগিয়ে যাচ্ছি। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় বরাদ্দ বর্তমানে দ্বিগুণ বৃদ্ধি করে ৩ কোটি করা হয়েছে। করোনাকালীন সময়েও অনলাইন ক্লাস-পরীক্ষা ও গবেষণা কার্যক্রম চলমান ছিলো। আগামীতেও শিক্ষক-শিক্ষার্থীদের প্রচেষ্টায় গবেষণার মাধ্যমে র‍্যাংকিংয়ে নোবিপ্রবি আরও উন্নতি করবে বলে আশাবাদ ব্যক্ত করেন অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।

উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম বলেন, আমাদের বিশ্ববিদ্যালয় যে এগিয়ে যাচ্ছে এটি তার প্রমাণ। এই অর্জনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ কর্মরত সবাই অংশগ্রহণ রয়েছে বলে সবার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন উপাচার্য। 

তিনি আরও বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে গবেষণার সুযোগ আরও বাড়াতে চাই। সু্যোগ অনুযায়ী গবেষকদের সর্বোচ্চ সহযোগিতা দেওয়ার আশ্বাস দিয়ে উপাচার্য  শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণায় আরও বেশি মনোযোগী হতে বলেন। সর্বোপরি এই বিশ্ববিদ্যালয়কে আরও এগিয়ে নিতে সবার সহযোগিতা কামনা করেন উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ দিদার-উল-আলম।

ইত্তেফাক/এএএম