শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

দুর্ঘটনার ‘হটস্পট’ ত্রিশাল 

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ০৭:০০

গত এক বছরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল অংশে ১৩০টি সড়ক দুর্ঘটনায় অর্ধশতাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। একের পর এক প্রাণহানির ঘটনায় মহাসড়কের এ অংশ দুর্ঘটনার ‘হটস্পট’ হিসেবে গণ্য হচ্ছে। এখানে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। দীর্ঘ হচ্ছে লাশের সারি। ফোর লেনের ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশাল অংশ এখন মৃত্যুফাঁদ বললেই চলে। ত্রিশাল ফায়ার সার্ভিসের তথ্যানুযায়ী, গত বছরের জুন থেকে চলতি মাস পর্যন্ত ১৩০টি সড়ক দুর্ঘটনায় ঘটনাস্থলেই মৃত্যু হয়েছে ২৭ জনের। আহতের সংখ্যা ৩১৭। এর মধ্যে পুরুষ ২২২, নারী ৮১ ও শিশুর সংখ্যা ১২। আর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আহতদের মৃত্যুর হিসাব করলে এ সংখ্যাটা হয় অর্ধশতাধিক।

দেশের সাম্প্রতিক সবচেয়ে আলোচিত দুর্ঘটনাও ঘটেছে এখানেই। গত ১৬ জুলাই ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ত্রিশালে কোর্ট ভবন এলাকায় ট্রাকচাপায় প্রাণ হারান জাহাঙ্গীর দম্পতি ও তাদের শিশু সন্তান সানজিদা। ঐ সময় সড়কেই অন্তঃসত্ত্বা মায়ের পেট ফেটে ভূমিষ্ঠ হয় এক নবজাতক। এ হৃদয়স্পর্শী ঘটনা সবার মনকে নাড়া দেয়। গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ফলাও করে প্রচারের ফলে আলোচনার ঝড় ওঠে। তারপরও মৃত্যুর মিছিল থামানো যাচ্ছে না।

স্থানীয় বাসিন্দা আজাহারুল ইসলাম বলেন, ফোর লেন সড়ক হওয়ার পর থেকে ত্রিশালে সড়ক দুর্ঘটনা অনেক বেড়ে গেছে। যাদের স্বজন হারায় একমাত্র তারাই জানে স্বজন হারানোর কষ্ট। সড়কে দুর্ঘটনা ঘটলে প্রশাসন প্রতিবারই দুর্ঘটনার কারণ জানিয়েই দায় সারছে। সড়কে শৃঙ্খলা ফেরাতে জোরালো পদক্ষেপ গ্রহণ করা উচিত।

রায়হান উদ্দিন নামে আরেক জন বলেন, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবৈধ ভাবে দখল করে ত্রিশালে অংশে রমরমা বালু ব্যবসা চলছে। রাস্তার একপাশ দখল করে ট্রাক ঘণ্টার পর ঘণ্টা বালু নিয়ে ওঠানামা করছে। মহাসড়কে অবাধে চলছে অবৈধ থ্রি হুইলার ও তিন চাকার যান। এ ধরনের অসংখ্য কারণ রয়েছে সড়ক দুর্ঘটনার।

নিরাপদ সড়ক চাই আন্দোলন (নিসচা) ত্রিশালের সাবেক সভাপতি ইমরান হাসান বুলবুল বলেন, মহাসড়কটি এখন মরণফাঁদ হিসেবে বিবেচিত হচ্ছে। ত্রিশাল থানার ওসি মাইন উদ্দিন বলেন, অনভিজ্ঞ চালক, বেপরোয়াভাবে গাড়ি চালানো ও অসাবধানতাই দুর্ঘটনার মূল কারণ। দুর্ঘটনা রোধে বেশ কয়েকবার বাস-ট্রাকের চালক ও শ্রমিকদের নিয়ে সচেতনতামূলক সভা করা হয়েছে।

ময়মনসিংহ ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক জসিম উদ্দিন বলেন, অদক্ষ চালক, বেপরোয়া গতি, ওভারলোড, ওভারটেকিং প্রবণতা, গাড়ির চাকার মান ঠিক না থাকা, মহাসড়কে কম গতির গাড়ি চলাচল ও কানেকটিং সড়ক থেকে গাড়ি উঠে আসায় দুর্ঘটনা বাড়ছে। অধিকাংশ গাড়ির চাকা ছয় মাস বা এক বছর পরপর পরিবর্তন করার কথা থাকলেও তা না করায় ব্রেক ধরলেও ঠিকমতো কাজ করে না। এছাড়া মহাসড়কে থ্রি-হুইলার চলাচলের নিষেধাজ্ঞা থাকলেও তা বন্ধ না হওয়ায় দুর্ঘটনা ঘটছে।

উপজেলা নির্বাহী অফিসার আক্তারুজ্জামান জানান, সম্প্রতি ত্রিশালে মহাসড়কে নিরাপত্তা ও সড়ক দুর্ঘটনা রোধে সড়ক নিরাপত্তা কমিটির সভায় সাতটি সিদ্ধান্তের প্রস্তাব গৃহীত হয়েছে। এর মধ্যে অন্যতম হলো ঢাকা-ময়মনসিংহ মহাসড়কে থ্রি-হুইলার বন্ধের সিদ্ধান্ত।

ইত্তেফাক/এএইচপি