শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ২২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কাতার বিশ্বকাপ শুরু ২০ নভেম্বর

আপডেট : ১৩ আগস্ট ২০২২, ০২:২০

শুধু ফুটবল নয়, বিশ্বের অন্যান্য ক্রীড়া ইভেন্টগুলোও স্বাগতিকদের ম্যাচ দিয়ে উদ্বোধন হয়। কিন্তু কাতার বিশ্বকাপে প্রথম ম্যাচটাই যে কাতারের ছিল না। তা রীতিমতো অবাক করেছিল অনেককেই। স্বাগতিকদের ছাড়া বিশ্বকাপের মতো বড় আসরের উদ্বোধন, তা কী করে হয়। তাই এক দিন এগিয়ে এনে ২০ নভেম্বর থেকে শুরু হচ্ছে কাতার বিশ্বকাপ।

পূর্বের সূচি অনুযায়ী, ২১ নভেম্বর আয়োজক কাতার ও ইকুয়েডরের বিপক্ষে লড়াইটি ছিল আসরের তৃতীয় ম্যাচ। এখন তা এক দিন আগে মাঠে গড়াবে এবং এর মাধ্যমেই পর্দা উঠবে বিশ্বকাপের ২২ তম আসরের। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। উদ্বোধনী ম্যাচের পাশপাশি উদ্বোধনী অনুষ্ঠানও হবে ৬০ হাজার আসন বিশিষ্ট আল বাইত স্টেডিয়ামে। রাজধানী দোহা থেকে যা প্রায় ৫২ কিলোমিটার দূরে।

মূলত ফিফা কাউন্সিল বু্যরোর কাছে বিশ্বকাপ এক দিন এগিয়ে আনার প্রস্তাবটি দেয় দক্ষিণ আমেরিকা কনফেডারেশন। তার আগে কাতার ও ইকুয়েডর দুই পক্ষের সঙ্গেই আলোচনা করে তারা। ফিফা কাউন্সিল বু্যরো গতকাল তাদের পক্ষেই সিদ্ধান্ত নেয়। যার ফলে সূচির খানিকটা পরিবর্তন। এক বিবৃতিতে ফিফা জানায়, ‘এই পরিবর্তনে মধ্য দিয়ে বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে আয়োজক দেশ কিংবা ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের খেলানোর লম্বা সময়ের ঐতিহ্য বজায় থাকল।’

পূর্বের সূচি অনুযায়ী ২১ নভেম্বর কাতারের দুই গ্রুপসঙ্গী সেনেগাল ও নেদারল্যান্ডসের ম্যাচ দিয়ে আসরের উদ্বোধনের কথা থাকলেও তা আর হচ্ছে না। ম্যাচটি একই দিন স্হানীয় সময় দুপুর ১টার পরিবর্তে সন্ধ্যা ৭টায় (বাংলাদেশ সময় রাত ১০টা) অনুষ্ঠিত হবে। তাছাড়া বাকি ম্যাচগুলোর সময় ও তারিখ অপরিবর্তিত থাকবে। আগের সূচি অনুযায়ী যেসব দর্শক বদলে যাওয়া ম্যাচের টিকিট কেটে রেখেছিলেন, তাদেরকে মেইলের মাধ্যমে পরিবর্তিত সূচি জানিয়ে দিবে ফিফা। ৯২ বছরের ঐতিহ্যকে বদলে জুন-জুলাইয়ের পরিবর্তে এবার নভেম্বর-ডিসেম্বরে গড়াতে যাচ্ছে বিশ্বকাপ। ফুটবল উন্মাদনায় মেতে উঠতে বাকি আছে আর মাত্র ৯৯ দিন।

ইত্তেফাক/এএইচপি

এ সম্পর্কিত আরও পড়ুন