শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ব্যালন ডি’অর যে কারণে নেই মেসি

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ০৩:১১

এক মৌসুমের ব্যবধানে ক্যারিয়ারে অনেক কিছুই দেখে ফেললেন লিওনেল মেসি। ব্যালন ডিঅরের সংক্ষিপ্ত তালিকায় যার নাম বলা যায় অবধারিত, সবচেয়ে বেশি সাত বার পুরস্কারটা জিতেছেন তিনি। সবশেষ সংযোজনতা এসেছে গত বছরে। সেই তিনিই এবার জায়গা পেলেন না ব্যালন ডিঅর মৌসুম সেরা ফুটবলার মনোনয়নের ৩০ জনের তালিকাতেও। গত ১৫ বছরে এমন ঘটনা এবারই প্রথম।

মেসি না থাকলেও আছেন ক্রিশ্চিয়ানো রোনালদো। আছেন এরলিং ব্রট হাল্যান্ড, কিলিয়ান এমবাপ্পে, মোহামেদ সালাহ, রবার্ট লেভানডস্কি, থিবো কোর্তোয়া, রাফায়েল লিও, ক্রিস্টোফার এনকুকু, ইয়োশুয়া কিমিখ, ট্রেন্ট আলেক্সান্ডার আরনল্ড, ভিনিসিয়াস জুনিয়র, বের্নার্ডো সিলভা, লুইস দিয়াজ, রিয়াদ মাহরেজ, কাসেমিরো, সন হিউং মিন, ফাবিনিও, করিম বেনজেমা, মাইক মাইগনাইন, হ্যারি কেইন, ডারউইন নুনিয়েজ, ফিল ফোডেন, সাদিও মানে, সেবাস্তিয়ান হলার, লুকা মদ্রিচ, আন্তোনিও রুদিগার, কেভিন ডি ব্র‚ইনা, দুসান ভ্লাহোভিচ, ভার্জিল ফন ডাইক, জোয়াও কান্সেলো। মেসির মতো নেই তার সতীর্থ নেইমারও।

তবে টানা ১৫ বছর ধরে চলে আসা ধারা যে মেসি অবসর নেওয়ার আগেই ভেঙে যাবে তা কে জানত। তাই ব্যালন ডিঅর আয়োজক ফ্রান্স ফুটবলের কাছে জবাবই চেয়ে বসেন মেসি সমর্থকরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তুমুল তর্ক-বিতর্ক চলছে এনিয়ে। মেসির ব্যাপারে নিজেদের অবস্থান জানাতে খুব বেশি দেরি করেনি ফ্রান্স ফুটবল।

ম্যাগাজিনটির সাংবাদিক এমানুয়েল বোজান মেসিকে না রাখার কারণ হিসেবে বলেন, ‘২০০৬ থেকে মেসি টানা ১৫ বার তালিকায় জায়গা পেয়েছেন, সাত বার জিতেছেন ব্যালন ডিঅর, তাই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার সময় তার স্ট্যাটাসের ওজনটা বেশ ভারী ছিল। ৩০ জনের এ তালিকা তৈরির সময় মেসি আলোচনায়ও ছিলেন। কিন্তু ব্যালন ডিঅরের জন্য নতুন যে মানদণ্ড ঠিক করা হয়েছে, তা মেসির পক্ষে ছিল না; খেলোয়াড়ের পুরো ক্যারিয়ার মানদণ্ডের বিষয়টি উঠে গেছে। নতুন মডেলে একটি মৌসুম (আগস্ট থেকে জুলাই পর্যন্ত) বিবেচনা করা হয়েছে পুরো বছর নয়। যে কারণে ২০২১ সালের ১১ জুলাই কোপা আমেরিকা জয় বিবেচনায় আসেনি। আর এটা মানতেই হবে, পিএসজিতে তার প্রথম মৌসুমটা পরিসংখ্যান (৩৪ ম্যাচে ১১ গোল) এবং দেখার সৌন্দর্যের বিচারে খুবই হতাশাজনক ছিল।’

মেসি না থাকলেও রোনালদো কীভাবে জায়গা পেলেন সেই উত্তরও দিয়েছেন বোজান, ‘রোনালদো এই মৌসুমে জাতীয় ফুটবলের সর্বোচ্চ গোলদাতা হয়েছে। সব মিলিয়ে ৪৯ ম্যাচে ৩২ গোল হয়তো তার সেরা মৌসুমের সমান নয় তবে সেরা ৩০-এর তালিকায় থাকতে যথেষ্ট।’ সেরা ৩০-এ ঠাঁই পেলেও, সেরা তিনে হয়তো জায়গা হচ্ছে না রোনালদোর। খুব অলৌকিক কিছু না হলে এবারের পুরস্কারটা করিম বেনজামার হাতেই উঠতে যাচ্ছে। রিয়ালের হয়ে গত মৌসুমে লা লিগার পাশাপাশি চ্যাম্পিয়নস লিগও জিতেছেন এই ফরোয়ার্ড। আগামি ১৭ অক্টোবর বিজয়ীর নাম ঘোষণা করবে ফ্রান্স ফুটবল।

ইত্তেফাক/ইআ