বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘বৈশ্বিক সংকটকে পুঁজি করে গণতান্ত্রিক আন্দোলন করা হলে সরকার বাঁধা দেবে না’

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ১৬:০২

রংপুরে সাংবাদিকদের সাথে মতবিনিময়ে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এমপি বলেছেন, বৈশ্বিক সংকটকে পুঁজি করে গণতান্ত্রিকভাবে আন্দোলন করা হলে সরকার বাঁধা দেবে না। কিন্তু মানুষকে কষ্ট দিয়ে আন্দোলনের নামে প্রতিহিংসাত্মক কিছু করলে তা দেশের আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবে। 

রবিবার (১৪ আগস্ট) সকালে তিন দিনের রংপুরে সফরে এসে নগরীর সেন্ট্রাল রোডস্থ নিজ বাসভবনে তিনি সাংবাদিকদের এসব কথা বলে। তিনি বলেন, জাতীয় পার্টি ও বিএনপি ক্ষমতায় ছিল। তাদের আচারণও গণতান্ত্রিক হওয়া উচিত। তাহলে দেশে গণতান্ত্রিক চর্চাটা অব্যাহত থাকবে।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, বাংলাদেশ শ্রীলঙ্কা হয়ে যাচ্ছে এ কথাটি সঠিক নয়। রাজনীতির খাতিরে হয়তো কোনো কোনো রাজনৈতিক দল এটি বলছে। আশপাশের অনেক দেশের তুলনায় আমাদের অর্থনৈতিক অবস্থা ভাল রয়েছে। এ সময় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

তিনি আরও বলেন, বিশ্ব বাজারে ভোজ্য তেলের দাম কমলেও দেশে ডলারের দাম বৃদ্ধি পেয়েছে। এর ফলে দেশে আমদানি নির্ভর নিত্য প্রয়োজনীয় পণ্যের দাম বেড়েছে। বিশ্ব বাজারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ দাম নির্ধারণে ট্যারিফ কমিশন কাজ করছে। এছাড়া বৈশ্বিক বাজারে দাম কমার ফলে দেশের বাজারেও পণ্যের দামের কিছুটা প্রভাব পড়া শুরু করেছে।

বাণিজ্যমন্ত্রী বলেন, দেশ থেকে যদি ডলার পাচার হয়ে থাকে তবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া উচিত। আমাদের ডলার সংকটের কারণে সারা পৃথিবীজুড়ে ডলারের দাম বেড়েছে তা আমরা বলতে পারি না। আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত, পাকিস্তানেও ডলারের দাম বৃদ্ধি পেয়েছে। জিনিসপত্র দাম বাড়লে মানুষের কষ্ট হবে। দেশ বেহেস্তে আছে কে বলেছেন আমি জানি না। তবে জীবিত অবস্থায় তো বেহেস্ত পাওয়া যায় না। বেহেস্ত-দোজখ মানুষ মারা গেলে বুঝতে পারে।

ইত্তেফাক/জেডএইচডি