রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রিমিয়ার লিগ: ব্রেন্টফোর্ডের কাছে হেরে গেলো ম্যানইউ

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ১৭:৫৮

ম্যানচেস্টার সিটি ও আর্সেনালের জয়ের ধারা অব্যাহত থাকলেও ব্রেন্টফোর্ডের কাছে ৪-০ গোলের বড় ব্যবধানে হেরে পয়েন্ট তালিকার তলানিতে চলে গেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

গতকাল শনিবার অনুষ্ঠিত প্রিমিয়ার লিগে বোর্নমাউথকে ৪-০ গোলে হারিয়ে তালিকার শীর্ষস্থান দখল করেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। লিস্টার সিটিকে ৪-২ গেলে হারিয়ে সমান ছয় পয়েন্ট নিয়ে তালিকার দ্বিতীয় অবস্থানে রয়েছে আর্সেনাল।

ইংল্যান্ড জুড়ে চলমান তাপদাহে সপ্তাহ শেষের ম্যাচেও অব্যহাত ছিল জল পান বিরতি। এদিন পশ্চিম লন্ডনে অনুষ্ঠিত এ্যাওয়ে ম্যাচের প্রথমার্ধেই পিছিয়ে গিয়ে টেন হাগের দু:স্বপ্ন  অব্যাহত রাখে ইউনাইটেড। জশ দাসিলভা, ম্যাথিয়াস জেনসেন, বেন মি ও ব্রায়ান এমবুয়েমোর গোলে ম্যাচের ৩৫ মিনিটেই ০-৪ গোলে পিছিয়ে পড়ে রেড ডেভিলসরা।

খেলা শেষে ইউনাইটেড কোচ টেন হাগ বলেন, ‘আমি ভক্তদের জন্য সত্যিই দু:খিত, আমরা তাদের হতাশ করেছি।  আমার মতে ব্রেন্টফোর্ড গোলের জন্য দারুণ ক্ষুধার্ত ছিল এবং ব্যক্তিগত ভুলের কারণে আমাদের গোল হজম করতে হয়েছে।’

গত সপ্তাহে ব্রাইটনের কাছে ২-১ গোলে পরাজয়ের ম্যাচে ক্রিস্টিয়ানো রোনালদোকে সাইডলাইনে বসিয়ে রেখেছিলেন ডাচ কোচ টেন হাগ। তবে গতকালের ম্যাচে শুরুতেই তাকে একাদশে রাখা হয়। কিন্তু দলকে উদ্ধার করা তো দুরের কথা তার উপস্থিতিতে দলের সমস্যা আরও বেড়ে যায়।

এই নিয়ে লিগে টানা সাতটি এ্যাওয়ে ম্যাচে ধারাবাহিকভাবে পরাজিত হলো ইউনাইটেড, যেটি ১৯৩৬ সালের পর প্রথম। 

এদিকে ঘরের মাঠে অভিষেক ম্যাচেও ম্যানচেস্টার সিটির হয়ে গোলের দেখা পাননি আর্লিং হালান্ড। তবে নরওয়ের এই তারকা প্রমাণ করেছেন গোল না করেও তিনি কতটা কার্যকরী। ইত্তেহাদ স্টেডিয়ামে ইকে গুন্ডোগানের প্রথম গোলে বড় ভূমিকা ছিল তার। এরপর কেভিন ডি ব্রুইনার ডান পায়ের লক্ষ্যভেদ এবং বেলজিয়ান তারকা ফিল ফোডেনের গোলে বিরতির আগেই ৩-০ ব্যবধানে এগিয়ে যায় বর্তমান চ্যাম্পিয়নরা।

খেলা শেষে ডি ব্রুইনা বলেন, ‘আমার মনে হয় আমরা আরও এগিয়ে যেতে পারতাম। শুরুতে তিনটি দ্রুত গোল এই সম্ভাবনাকে আরও সহজ করে দিয়েছিল।’

বিতরিতর পর কিছুটা নির্ভার হয়ে খেলতে থাকে সিটি। তারপরও শেষ বাঁশি বাজার ১১ মিনিট আগে হুয়াও ক্যানেসেলোর ক্রসের বল প্রতিহত করতে গিয়ে নিজেদের জালে জড়িয়ে দেন জেফারসন লারমা। ফলে ৪-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে পেপ গার্দিওলার শিষ্যরা। 

এদিকে হালান্ডের আগমনে সিটি ছেড়ে যাওয়া ব্রাজিলীয় তারকা জেসুস আগে থেকেই আর্সেনালে গিয়ে নিজের দক্ষতা প্রমানের জন্য মুখিয়ে ছিলেন। হোমে অভিষেক ম্যাচেই দুই গোল করার পাশাপাশি বাকি দুই গোলে সহায়তার মাধ্যমে নিজের সেই লক্ষ্য পূরণে সক্ষম হয়েছেন তিনি। এর মাধ্যমে নিজ দেশের হয়ে বিশ্বকাপের মূল একাদশের অবস্থানকে সংহত করেছেন এই সেন্টার ফরোয়ার্ড। 

খেলা শেষে জেসুস বলেন, ‘৯ নম্বর জার্সি পড়ে আর্সেনালে খেলাটিকে আমি সত্যিই উপভোগ করছি। সিটিতে আমি খুব একটি স্বস্তিতে ছিলাম না। কারণ আমি নিয়মিতভাবে খেলতে চেয়েছিলাম।’ 

ম্যাচে লিস্টার সিটির প্রতিরোধ ভেঙ্গে ২৩ ও ৩৫ মিনিটে পরপর গোল করে প্রথমার্ধেই গানারদের এগিয়ে দেন ২৫ বছর বয়সী এই ব্রাজিলীয় তারকা। বিরতির পর আর্সেনালের হয়ে বাকি গোল দুটি করেন যথাক্রমে গ্রানিথ জাকা ও গ্যাব্রিয়েল মার্টিনেলি। যদিও আর্সেনালের উইলিয়াম সালিবার ৫৩ মিনিটের আত্মঘাতি এবং লিস্টার স্ট্রাইকার হামেস মেডিসনের গোল কিছুটা অস্বস্তিতে ফেলে দিয়েছিল গানারদের।

এদিকে সাবেক ইংল্যান্ড সতীর্থ ফ্র্যাঙ্ক ল্যাম্পার্ডের দলের বিপক্ষে কোচ হিসেবে প্রথম জয় পেয়েছেন স্টিভেন জেরার্ড। গতকাল এভারটনের বিপক্ষে ২-১ গোলে জয়লাভ করেছে এ্যাস্টন ভিলা।

ইত্তেফাক/এএইচপি