শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ধীরে ধীরে সুস্থ হচ্ছেন রুশদি

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ২০:০৩

আগের থেকে ভালো আছেন। ভেন্টিলেটর সরিয়ে নেয়া হয়েছে বিতর্কিত উপন্যাস ‘দ্য স্যাটানিক ভার্সাস’-এর লেখক সালমান রুশদির। তিনি কথা বলতে পারছেন। তবে পুরোপুরি সুস্থ হতে আরও সময় লাগবে বলে জানিয়েছে বিশেষ সূত্র। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

একজন লেখক অতীশ তাসির টুইট করে বলেন যে সালমান রুশদিকে ভেন্টিলেটর থেকে সরিয়ে নেওয়া হয়েছে। তিনি এখন কথা বলছেন।

পশ্চিম নিউইয়র্কে হদি মাতারের একজন আইনজীবী তার পক্ষে একটি পিটিশন দাখিল করেন। রিপোর্ট অনুযায়ী , জেলা অ্যাটর্নি জেসন স্ট্রিট আদালতকে বলেছেন যে মাতার ইচ্ছাকৃতভাবে লেখককে আক্রমণ করার চেষ্টা করেছিলেন। যে প্রোগ্রামে রুশদি বক্তৃতা দেবেন সেই অনুষ্ঠানে জাল আইডি কার্ড ব্যবহার করে প্রবেশ করেন তিনি। এরপর বিচারক জামিন না দিয়ে গ্রেফতারের আদেশ দেন । 

সালমান রুশদি

শুক্রবার নিউ ইয়র্ক থেকে প্রায় ১০০ কিলোমিটার দূরে শতকা ইনস্টিটিউসনের মঞ্চে বক্তৃতা করতে ওঠার সময় হামলা চালানো হয় রুশদির ওপর। প্রত্যক্ষদর্শীদের দাবি, মঞ্চে ওঠার সময় বুকারজয়ী ভারতীয় বংশোদ্ভূত এই লেখকের উপর ছুরি নিয়ে ঝাঁপিয়ে পড়েন হামলাকারী। কয়েক সেকেন্ডের মধ্যে বেশ কয়েকবার ছুরির কোপ বসানো হয় লেখকের ঘাড়ে-বুকে-পেটে। মাটিতে লুটিয়ে পড়েন তিনি। এর পর রুশদিকে হেলিকপ্টারে করে তড়িঘড়ি হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করা হয়।

ইত্তেফাক/এএইচপি