শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শোক দিবসের আয়োজন

আপডেট : ১৪ আগস্ট ২০২২, ২০:২৭

আজ জাতীয় শোক দিবস উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে প্রচারিত হবে একাধিক বিশেষ অনুষ্ঠান। আছে নাটক, ডকুড্রামা, সংগীতানুষ্ঠান, কবিতা পাঠের অনুষ্ঠান, প্রামাণ্য অনুষ্ঠান, আলোচনা অনুষ্ঠান, আলেখ্যানুষ্ঠান ও শিশুতোষ অনুষ্ঠান।

লিটু সাখাওয়াতের রচনা ও মাহবুবা ফেরদৌসের প্রযোজনায় নাটক ‘শ্রাবণ মন’ প্রচারিত হবে রাত ৯টায়। এতে অভিনয় করেছেন শংকর সাওজাল, ডলি জহুর, শাহেদ শরীফ খান, মিলি মুন্সি, নাফিরা, রওনক বিশাখা শ্যামলী, কামরুজ্জামান সবুজ ও নীতিকা।

ধানমন্ডির ৩২নং থেকে সকাল ৬ টা ১৫ মিনিটে সরাসরি প্রচারিত হবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠান। টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিস্থল থেকে প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠান প্রচারিত হবে সকাল ১০টায়। শিশুতোষ অনুষ্ঠান ‘তুমি বাংলার ধ্রুবতারা’ প্রচারিত হবে দুপুর ১২ টা ১৫ মিনিটে। কবিতা পাঠের অনুষ্ঠান ‘তুমি ছিলে থাকবে চিরকাল’ প্রচারিত হবে দুপুর ১টা ০৫ মিনিটে। ডকুড্রামা ‘হাসিনা :এ ডটারস টেল’ প্রচারিত হবে দুপুর সাড়ে ৩টায়। বিশেষ প্রামাণ্য অনুষ্ঠান প্রচারিত হবে বিকাল সাড়ে ৪টায়। বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর প্রতিবাদ ও প্রতিরোধ প্রসঙ্গ নিয়ে আলোচনা অনুষ্ঠান প্রচারিত হবে বিকেল ৫টা ১০ মিনিটে।

‘বজ্রকণ্ঠে বঙ্গবন্ধু’
‘বজ্রকণ্ঠে বঙ্গবন্ধু’ বাংলাভিশনে প্রচার হবে আজ বিকেল ৫টা ২০ মিনিটে। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ড. মো. আবদুর রাজ্জাক, মন্ত্রী, কৃষি মন্ত্রণালয় এবং দেবলীনা সুর, কণ্ঠশিল্পী। অনুষ্ঠানে আলোচকদের আলোচনায় উঠে এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বর্ণাঢ্য জীবনের গল্প। এছাড়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুকে নিবেদিত গান গেয়েছেন কণ্ঠশিল্পী দেবলীনা সুর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ড. ভাস্বর বন্দ্যোপাধ্যায় এবং প্রযোজনা করেছেন রফিকুল ইসলাম ফারুকী।

ছবি: সংগৃহীত

১৫ আগস্ট :ইতিহাসের অন্ধকারতম অধ্যায়
এটিএন বাংলায় আজ রাত ১০টা ৫০ প্রচার হবে বিশেষ অনুষ্ঠান ‘১৫ আগস্ট: ইতিহাসের অন্ধকারতম অধ্যায়’। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন রাসেল মাহমুদ। অধ্যাপক মুনতাসীর মামুনের উপস্থাপনায় অনষ্ঠানে আলোচক হিসেবে অংশগ্রহণ করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের মন্ত্রী মোস্তফা জব্বার এবং সাংবাদিক ও কলামিস্ট শাহরিয়ার কবির। আলোচনা ছাড়াও ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে ধানমন্ডির ৩২ নম্বরে যে নৃশংস হত্যাযজ্ঞ চলেছিল তার আলোকে একটি তথ্যচিত্র প্রচার হবে অনুষ্ঠানে। তথ্যচিত্রে সাক্ষাত্কার প্রদান করেছেন বঙ্গবন্ধুর পাশের বাসা থেকে প্রত্যক্ষদর্শী ঢাবির প্রথম নারী উপ-উপাচার্য ড. নাসরীন আহমদ এবং ঘটনার প্রত্যক্ষদর্শী আবদুর রহমান শেখ রমা। এছাড়া রাত ৮টা ৪৫ প্রচার হবে বিশেষ নাটক ‘একজন কফিলুদ্দিন’।

মহামানবের দেশে গল্প অবলম্বনে নির্মিত কাহিনিচিত্রটি  রচনা করেছেন সহিদ রাহমান। নাট্যরূপ দিয়েছেন বিদ্যুৎ রায় এবং পরিচালনায় সুমন ধর। কাহিনিচিত্রে বিশেষ চরিত্রে অভিনয় করেছেন দু-বাংলার খ্যাতিমান কথা-সাহিত্যিক সেলিনা হোসেন, আরো অভিনয় করেছেন গাজী রাকায়েত, আহমেদ রুবেল, রোকেয়া প্রাচী প্রমুখ।

‘আমাদের বঙ্গবন্ধু’
মাছরাঙা টেলিভিশনে আজ সন্ধ্যা ৬টায় প্রচারিত হবে শিশুতোষ চলচ্চিত্র ‘আমাদের বঙ্গবন্ধু’। সন্ধ্যা ৬টা ৪০ মিনিটে প্রচারিত হবে প্রামাণ্যচিত্র ‘টুঙ্গিপাড়ার খোকা’। সন্ধ্যা ৭টা ৩৫ মিনিটে রয়েছে চলচ্চিত্র ‘হাসিনা: এ ডটার’স টেল’। রাশেদ আহমেদের গ্রন্থনা ও উপস্থাপনায় বিশেষ তথ্যচিত্র ‘বঙ্গবন্ধু :ব্যক্তি ও ব্যক্তিত্ব’ প্রচারিত হবে রাত ৯টায়। নাটক ‘সারথি’ প্রচারিত হবে রাত ১০টা ৩০ মিনিটে। শুভ্র আহমেদের পরিচালনায় এতে অভিনয় করেছেন রওনক হাসান, জয়ন্ত চট্টোপাধ্যায় প্রমুখ। আবৃত্তি অনুষ্ঠান ‘বঙ্গবন্ধুকে নিবেদিত পঙতিমালা’ প্রচারিত হবে রাত ১১টা ৩০ মিনিটে।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন