বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

উত্তেজনার মধ্যেই তাইওয়ানে মার্কিন কংগ্রেসের প্রতিনিধিদল

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ০১:০৪

যুক্তরাষ্ট্রের কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসির সফর নিয়ে উত্তেজনার মধ্যেই তাইওয়ানে এসেছে মার্কিন কংগ্রেসের একটি প্রতিনিধিদল। গতকাল দুই দিনের সফরে তাইপে পৌঁছায় প্রতিনিধিদলটি। গতকাল রবিবার তাইওয়ানের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র জোন্নে ওউ এক বিবৃতিতে এই তথ্য জানান। তাইওয়ান প্রণালিতে নিরাপত্তা জোরদার করায় ওয়াশিংটনকে ধন্যবাদ জানিয়েছে তাইপে।

মার্কিন কংগ্রেসের প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন ম্যাসাচুসেটসের ডেমোক্র্যাট সিনেটর এড মার্কে। প্রতিনিধিদলে আরো আছেন ডেমোক্র্যাট কংগ্রেসম্যান জন গারামেন্ডি, অ্যালান লোয়েনথাল, ডন বেয়ার ও রিপাবলিকান কংগ্রেসম্যান আউমুয়া আমাতা কোলম্যান রেডিওয়াজেন। প্রতিনিধিদলটি তাইওয়ানের প্রেসিডেন্ট সাই-ইং-ওয়েন, পররাষ্ট্রমন্ত্রী জোসেফ উ, তাইওয়ানের পার্লামেন্টের পররাষ্ট্র এবং জাতীয় প্রতিরক্ষা কমিটির সঙ্গে নিরাপত্তা ও বাণিজ্য ইস্যুতে বৈঠক করবেন। পররাষ্ট্রমন্ত্রণালয় প্রতিনিধি দলটিকে স্বাগত জানায়। মন্ত্রণালয় তাইওয়ান প্রণালিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করায় যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছে। 

বিবৃতিতে মন্ত্রণালয় আরো বলেছে, উসকানি ছাড়াই চীনের সামরিক এবং অর্থনৈতিক হস্তক্ষেপে বিশ্বের গণতান্ত্রিক শক্তির সঙ্গে তাইওয়ানের সম্পর্ক আরো সুদৃঢ় হবে। শনিবার এক সমাবেশে তাইওয়ান প্রেসিডেন্ট বলেন, তার দেশ কেবল প্রতিদ্বন্দ্বিতাই করছে না, তারা চীনের প্রচণ্ড চাপের মুখে আছেন। তিনি বলেন, তাইওয়ানবাসী স্বাধীনতা এবং গণতন্ত্রে বিশ্বাস করেন। তাই বিশ্বের অনেক দেশ তাইওয়ানকে সমর্থন দিচ্ছে। আর চীন হস্তক্ষেপ করছে।—উইওন নিউজ

ইত্তেফাক/ইআ