শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সারাদেশে বৃষ্টির পূর্বাভাস, ৩ দিনের ব্যবধানে আরেকটি নিম্নচাপ 

আপডেট : ১৫ আগস্ট ২০২২, ০৯:৩১

গত ৩ দিনের ব্যবধানে রবিবার বঙ্গোপসাগরে নতুন করে আরেকটি নিম্নচাপ সৃষ্টি হয়েছে। এর প্রভাবে রবিবার দেশের উপকূলীয় জেলাগুলোতে ঝড়ো হাওয়া বয়ে গেছে। বৃষ্টি হয়েছে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে। সোমবারও (১৫ আগস্ট) সারাদেশে বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের উপকূলীয় জেলাগুলোতেও ঝড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে।

এদিকে আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে, নিম্নচাপের কারণে দেশের সমুদ্রবন্দরগুলোকে ৩ নম্বর সতর্কসংকেত দেখাতে বলা হয়েছে।

নিম্নচাপটির অবস্থান নিয়ে আবহাওয়া অধিদফতরের বিজ্ঞপ্তিতে বলা হয়, নিম্নচাপটি রবিবার ভারতের ওডিশা ও এর কাছাকাছি এলাকায় অবস্থান করছিল। এটি আরও উত্তর–পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। মৌসুমি বায়ু দেশের দক্ষিণাঞ্চলে অত্যন্ত সক্রিয় এবং দেশের অন্যত্র তা সক্রিয় রয়েছে। মৌসুমি বায়ু উত্তর বঙ্গোপসাগরে প্রবল অবস্থায় রয়েছে।

রবিবার সন্ধ্যা ৬ থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে আরও বলা হয়, নিম্নচাপের প্রভাবে সোমবার খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং ঢাকা, রাজশাহী ও সিলেট বিভাগের অনেক জায়গায়, রংপুর ও ময়মনসিংহ বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে খুলনা, বরিশাল, ঢাকা ও রাজশাহী বিভাগের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। এছাড়া সোমবার সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ খন্দকার হাফিজুর রহমান গণমাধ্যমকে জানিয়েছেন, আগেরটির চেয়ে এবারের নিম্নচাপের অবস্থান বাংলাদেশের অপেক্ষাকৃত কাছে। তাই এর প্রভাব আগেরটির চেয়ে একটু বেশি অনুভূত হচ্ছে।

তিনি আরও জানিয়েছেন, বৃষ্টির রেশ মঙ্গলবার পর্যন্ত থাকতে পারে।

ইত্তেফাক/এমএএম

এ সম্পর্কিত আরও পড়ুন