শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ভাণ্ডারিয়ায় জেপির উদ্যোগে জাতীয় শোক দিবস পালন

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ০৩:৩০

পিরোজপুরের ভাণ্ডারিয়ায় গতকাল সোমবার (১৫ আগস্ট) মহান মুক্তিযুদ্ধের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। এ উপলক্ষ্যে ভাণ্ডারিয়া উপজেলা জাতীয় পার্টি-জেপি ও অঙ্গসংগঠনের উদ্যোগে কালো ব্যাজ ধারণ, জাতীয় ও কালো পতাকা অর্ধনমিতকরণ, সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বিকালে স্থানীয় রিজার্ভ পুকুরপাড় উপজেলা দলীয় কার্যালয় প্রাঙ্গণে আলোচনাসভা, মিলাদ মাহফিল ও দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

আলোচনাসভায় জাতীয় পার্টি-জেপির উপজেলা যুগ্ম-আহ্বায়ক ও পৌর কাউন্সিলর মো. গোলাম সরওয়ার জোমাদ্দারের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন—উপজেলা আওয়ামী লীগের সভাপতি ফাইজুর রশিদ খশরু জোমাদ্দার, জেপির সদস্যসচিব ও ধাওয়া ইউপি চেয়ারম্যান সিদ্দিকুর রহমান টুলু, আওয়ামী লীগের সহসভাপতি লিয়াকত হোসেন তালুকদার, জেপি নেতা ইউসুফ আলী আকন, জেপির উপজেলা যুগ্ম-আহ্বায়ক ও উপজেলা ভাইস চেয়ারম্যান মো. মশিউর রহমান মৃধা, যুগ্ম-আহ্বায়ক ও গৌরীপুর ইউপি চেয়ারম্যান মো. মজিবুর রহমান চৌধুরী, উপজেলা যুবসংহতির সদস্যসচিব মামুনুর রশিদ সরদার, ছাত্র সমাজের আহ্বায়ক সালাহ উদ্দিন রাহাত জোমাদ্দার, যুবসংহতি নেতা লিটন তালুকদার, সুজন তালুকদার, পৌর ছাত্র সমাজের সদস্যসচিব মো. মাহাবুব শরীফ শুভ প্রমুখ।

যুবসংহতির সাবেক নেতা জামাল উদ্দিন লিটনের সঞ্চালনায় এ সময় মঞ্চে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন—জেপির যুগ্ম-আহ্বায়ক শাহজাহান তালুকদার, জেপি নেতা শাহারিয়া হোসেন দুলাল মল্লিক, শফিকুল ইসলাম খোকন সিকদার, মিজানুর রহমান সেন্টু মোল্লা, পৌর জেপির আহ্বায়ক জামাল উদ্দিন স্বপন মিয়া, শহিদুজ্জামান রাজু মল্লিক, স্বেচ্ছাসেবক পার্টির আহ্বায়ক মো. মনির সরদার, ইউনিয়ন জেপির রেজা আহম্মেদ দুলাল, পৌর যুবসংহতির সদস্যসচিব মো. সাইদুল ইসলাম মুন্সি, পৌর ছাত্র সমাজের আহ্বায়ক মো. মেহেদী হাসান রাজুসহ পৌর কাউন্সিলরগণ।

পরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যসহ ’৭৫-এর ১৫ আগস্ট যারা শহিদ হয়েছেন, তাদের সকলের রুহের মাগফেরাত কামনা করে দোয়া মোনাজাত পরিচালনা করেন মাওলানা মো. জহিরুল হক।

এদিকে উপজেলা প্রশাসনের উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হয়েছে। এ উপলক্ষ্যে নানা কর্মসূচির মধ্যে ছিল—সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, বেসরকারি সব ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত রাখা, শোক র্যালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, উপজেলা অডিটরিয়ামে আলোচনাসভা ও দোয়া মোনাজাত, যুব উন্নয়ন অধিদপ্তরের উদ্যোগে সনদ ও বৃক্ষচারা বিতরণ, বঙ্গবন্ধুকে জানো শীর্ষক কুইজ প্রতিযোগিতা, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিষয়ক প্রথম থেকে চতুর্থ শ্রেণির শিক্ষার্থীদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, অষ্টম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বপ্নের সোনার বাংলা বিষয়ক রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এসব অনুষ্ঠানে উপজেলা নির্বাহী অফিসার ও পৌর প্রশাসক সীমা রানী ধরের সভাপতিত্বে অন্যান্যের মধ্যে সহকারী কমিশনার (ভূমি) রুমানা আফরোজ, ওসি মাসুমুর রহমান বিশ্বাসসহ কর্মকর্তাগণ বক্তব্য রাখেন।

অন্যদিকে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে উপজেলা দলীয় কার্যালয় প্রাঙ্গণে কর্মসূচিতে সভাপতিত্ব করেন উপজেলা সভাপতি ফাইজুর রশিদ খশরু জোমাদ্দার। ভাণ্ডারিয়া মজিদা বেগম মহিলা বিশ্ববিদ্যালয় কলেজ কর্তৃপক্ষের উদ্যোগে সরকারি কর্মসূচির সঙ্গে সমন্বয় রেখে আলোচনাসভা, হামদ, নাত, মিলাদ মাহফিল, দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়। আলোচনাসভায় সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. আবু জাফর। ভাণ্ডারিয়া মজিদা বেগম বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে অনুরূপ কর্মসূচিতে সভাপতিত্ব করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. মনিরুজ্জামান।

ইত্তেফাক/ইআ