সোমবার, ২৮ নভেম্বর ২০২২, ১৩ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

শোকাবহ দিনটি শ্রদ্ধায় স্মরণ করল ক্রীড়াঙ্গন

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ০৩:৩৯

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের সদস্যরা নৃশংসভাবে খুন হয়েছিলেন ১৯৭৫ সালের ১৫ আগস্ট। গতকাল জাতীয় শোক দিবস উপলক্ষ্যে দেশের ক্রীড়াঙ্গনও শোকাবহ দিনটিকে শ্রদ্ধায় স্মরণ করেছে। বাফুফে, বিসিবি থেকে শুরু করে বিভিন্ন ফেডারেশন অলিম্পিক অ্যাসোসিশেয়ন নানা কর্মসূচি পালন করে। কোরআনখানি মিলাদ মাহফিল এবং দুস্থদের মধ্যে খাদ্য বিতরণ করা হয়। 

ফেডারেশনগুলো ছাড়াও ক্রিকেটার তামিম ইকবাল, সাকিব আল হাসান, মেহেদী, মিরাজ, মুশফিকুর রহমানরাও নিজেদের ভেরিফাইড ফেসবুকে ১৫ আগস্ট নিহতের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। তামিম ইকবাল লিখেছেন, ১৫ আগস্টের এই দিনে বিনম্র শ্রদ্ধায় স্মরণ করছি বঙ্গবন্ধু ও অন্যান্য শহিদদের।’ সাকিব আল হাসান লিখেছেন, ‘এই দিনে পৃথিবী হারিয়েছে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ দেশের মানুষের জন্য নিজের জীবন দিয়েছিলেন। জাতীয় শোক দিবসে সমগ্র জাতির সঙ্গে আমরাও সমবেদনা প্রকাশ করছি।’

মুশফিক বলেছেন, ‘জাতির পিতা আমাদের জন্য যা করেছেন তা কখনোই আমরা ভুলব না।’ মিরাজ বলেছেন, ‘বঙ্গবন্ধু আমাদের অন্তরাত্মায়, অনুভূতিতে মিশে আছেন।

ক্রিকেট বোর্ডে দুপুরে কোরআন খতম, দোয়া মাহফিল এবং এতিম ও মাদ্রাসার শিক্ষার্থীদের মধ্যে খাদ্য বিতরণ করা হয়। যেখানে উপস্থিত ছিলেন বিসিবির সভাপতি নাজমুল হাসান পাপন এবং বোর্ড পরিচালকরা ছিলেন। পাপন সংবাদ মাধ্যমকে বলেন, ‘১৫ আগস্ট নিয়ে বলা কঠিন। কী বলব বুঝতে পারছি না। অনেক হত্যাকাণ্ড হয়েছে। ২১ আগস্টের হত্যাকাণ্ডে আমার আম্মাও মারা গেছেন। কিন্তু আসলে ১৫ আগস্টের হত্যাকাণ্ডের সঙ্গে কোনোটার তুলনা হয় না। এটা পৃথিবীর জঘন্যতম হত্যাকাণ্ড। নৃশংসা কিংবা বর্বরতার দিক থেকে বললে, ছোট রাসেল থেকে শুরু করে অন্তঃসত্তা নারী, কাউকেই ছাড় দেয়নি।’

বাফুফে ভবনে আয়োজিত অনুষ্ঠানে বাফুফে সভাপতি কাজী সালাহউদ্দিন|

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদতবার্ষিকী উপলক্ষ্যে বিওএ ধানমণ্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে, বনানী কবরস্থানে শেখ ফজিলাতুন নেছা মুজিবসহ তার পরিবারবর্গ এবং অন্য শহিদ সদস্যদের মাগফেরাত কামনা করে দোয়া এবং পুষ্পস্তবক অর্পণ করা হয়। দুপুরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ বাদ যোহর জামিয়া দারুল উলুম মতিঝিল এতিমখানা ও মাদ্রাসায় এতিম ছাত্রদের মাঝে খাবার বিতরণ করা হয়। তুরস্কের কোনিয়ায় অবস্থানরত বাংলাদেশ দল জাতীয় শোক দিবস উপলক্ষ্যে আলোচনা ও দোয়া আয়োজনের কর্মসূচি গ্রহণ করে।

ইত্তেফাক/ইআ

এ সম্পর্কিত আরও পড়ুন