শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

তাইওয়ানের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করবে মার্কিন প্রতিনিধি দল

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১২:০০

সরকারি এবং বেসরকারি আরও বেশ কিছু ব্যক্তি ও প্রতিষ্ঠানের সঙ্গে বৈঠক করবে মার্কিন প্রতিনিধি দল। চীন ফের যুদ্ধ-মহড়ার প্রস্তুতি নিয়েছে।সোমবার তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন কংগ্রেসের পাঁচ সদস্যের প্রতিনিধি দল। 

মঙ্গলবার আরও বেশ কিছু সরকারি এবং বেসরকারি ব্যক্তির সঙ্গে তাদের দেখা করার কথা। তাইওয়ানের বিনিয়োগ নিয়ে তাদের মধ্যে আলোচনা হতে পারে। এদিকে মার্কিন প্রতিনিধি দল তাইওয়ানে নামার পরেই ফের যুদ্ধ জাহাজ এবং যুদ্ধবিমান তাইওয়ান প্রণালীতে পাঠিয়ে দিয়েছে চীন। ফের শুরু হতে পারে যুদ্ধের মহড়া। পাঁচ সদস্যের মার্কিন প্রতিনিধিদলে মার্কিন কংগ্রেসের সদস্যরা আছেন। ডেমোক্র্যাট এবং রিপাবলিকান দুই পক্ষের সদস্যেরাই আছেন ওই প্রতিনিধিদলে। 

তাইওয়ানের প্রেসিডেন্টকে তারা জানিয়েছেন, যে কোনো রকম প্রয়োজনে অ্যামেরিকা তাইওয়ানের পাশে দাঁড়াবে। বস্তুত, এর আগে মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পেলোসিও একই কথা বলে গেছিলেন তাইওয়ানে। তার সফর ঘিরে তীব্র উত্তেজনা শুরু হয়েছিল। চীন তাইওয়ান প্রণালীতে সবচেয়ে বড় যুদ্ধের মহড়া শুরু করে দিয়েছিল। তাইওয়ানের মাত্র ১৯ কিলোমিটার দূরে রাখা হয়েছিল চীনের যুদ্ধ জাহাজ। মাত্র কয়েকদিন আগে চীন সেই মহড়া শেষ করে যুদ্ধসমর সরিয়ে নিয়েছিল। নতুন করে মার্কিন প্রতিনিধি দল আসার পর তারা ফের যুদ্ধ মহড়ার প্রস্তুতি শুরু করেছে। 

এদিকে চীন স্পষ্ট জানিয়ে দিয়েছে, তাইওয়ানে মার্কিন প্রতিনিধিদলের সফর তারা ভালো চোখে দেখছে না। এর অর্থ তাইওয়ানের স্বাধীনতায় অ্যামেরিকা মদত দিচ্ছে, এমনই মনে করে চীন। চীন কোনোভাবেই তা মেনে নেবে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। তাইওয়ান নিজের স্বাতন্ত্র ধরে রাখতে চাইলেও চীন তাইওয়ানকে ওয়ান চীনের অংশ বলে মনে করে। 

সম্প্রতি বেশ কিছু নতুন আইন পাশ করে তাইওয়ান এবং হংকংয়ের স্বায়ত্তশাসনের অধিকার অনেকটাই খর্ব করেছে চীন। তারপর থেকে তাইওয়ান এবং হংকংয়ে তীব্র আন্দোলন শুরু হয়েছে। চীন তা কড়া হাতে দমন করেছে। 

এই পরিস্থিতিতে অ্যামেরিকার প্রতিনিধিদের তাইওয়ান সফর নিয়ে নতুন করে উত্তেজনা শুরু হয়েছে। চীন কার্যত যুদ্ধের হুমকি দিচ্ছে। 

ইত্তেফাক/এএইচপি