শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ইতালিতে জাতীয় শোক দিবস পালিত

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৪:০৩

ইতালির মিলানে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল মিলনায়তনে যথাযোগ্য মর্যাদায় বাংলাদেশের স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোকদিবস পালিত হয়েছে।

মিলানে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল প্রত্যূষে কনস্যুলেট চত্বরে জাতীয় পতাকা অর্ধনমিতকরণের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাতীয় শোক দিবসের কর্মসূচি শুরু হয়। পবিত্র ধর্মগ্রন্থ হতে পাঠ, শহিদদের স্মৃতিতে স্মরণ সভা, আলোচনা ও দোয়া মাহফিলের মাধ্যমে দিনটি যথাযথভাবে পালন করা হয়।

অনুষ্ঠানের শুরুতেই কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ, অন্যান্য কর্মকর্তাবৃন্দ, স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও প্রবাসী বাংলাদেশিরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন। এরপর উপস্থিত সকলে ১৯৭৫ সালের ১৫ আগস্টের সকল শহিদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নীরবতা পালন করেন। দিনটি উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন শ্রম কনসাল সাব্বির আহমেদ, ভাইস কনসাল এ. এস. এম. তাজ-উল-ইসলাম, সহকারী কনস্যুলার কর্মকর্তা মো. নয়ন ইসলাম, এবং প্রশাসনিক কর্মকর্তা মো. নজরুল ইসলাম।

এসময়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে প্রধানমন্ত্রীর লেখা ‘শেখ মুজিব আমার পিতা’ গ্রন্থের আলোকে বঙ্গবন্ধুর শৈশব, কৈশোর ও বর্ণাঢ্য রাজনৈতিক জীবনের ওপর নির্মিত বিশেষ প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়। শ্রম কনসাল সাব্বির আহমেদ এর পরিচালনায় ১৯৭৫ সালের ১৫ আগস্টে শহিদদের স্মরণে সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন প্রবাসী বাংলাদেশি এবং মিলান লম্বার্দিয়া আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ। 

বক্তারা স্বাধীন সার্বভৌম বাংলাদেশ প্রতিষ্ঠার প্রতিটি পর্বে স্বাধীনতার মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তার পরিবারের মহান আত্মত্যাগকে কৃতজ্ঞ চিত্তে স্মরণ করেন। একই সঙ্গে বক্তারা ১৯৭৫ সালের ১৫ আগষ্টের ঘৃণ্য, বর্বর ও কাপুরুষোচিত হত্যাকাণ্ডের তীব্র নিন্দা জানান। 

অনুষ্ঠানে সমাপনী বক্তব্যে কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ উল্লেখ করেন, বঙ্গবন্ধুর অসমাপ্ত বাংলাদেশকে পূর্ণ অবয়ব দিতে প্রধানমন্ত্রী ভিশন-২০৪১ কে সামনে নিয়ে অত্যন্ত দৃঢ়তার সাথে জনগণের চাহিদা অনুযায়ী তাদের জীবনমান উন্নতকরণের জন্য নিরলস প্রয়াস চালিয়ে যাচ্ছেন। তিনি দেশ গঠনে প্রবাসীদেরকে এগিয়ে আসার আহ্বান জানান। ইতালিতে বঙ্গবন্ধুর আদর্শকে প্রজন্ম প্রজন্মান্তরে ছড়িয়ে দিতে মিশন বদ্ধ পরিকর। তিনি প্রবাসীদেরকে বঙ্গবন্ধু কর্ণার এ নিয়মিত আসার আমন্ত্রণ জানান। 

তিনি অবহিত করেন, উত্তর ইতালিতে একটি প্রসিদ্ধ রাস্তা বঙ্গবন্ধুর নামে নামকরণের জন্য মিশন সচেষ্ট রয়েছে। এ ব্যাপারে তিনি প্রবাসীদের সহায়তা কামনা করেন। 

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপনার্থে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি, কনস্যুলেটের সব সদস্য এবং স্থানীয় কমিউনিটির নেতৃবৃন্দ, মিলান লম্বার্দিয়া আওয়ামী লীগ ও ভ্রাতৃ প্রতিম সংগঠনের নেতৃবৃন্দ ও মিলান বাংলা প্রেসক্লাব ইতালির সাংবাদিক বৃন্দ আলোচনা সভায় উপস্থিত ছিলেন। শেষে শহিদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় এবং একটি সুখী, সমৃদ্ধ, দারিদ্র্যমুক্ত, সন্ত্রাস ও জঙ্গিবাদ মুক্ত সোনার বাংলাদেশ বির্নিমাণের প্রত্যয়ে করা হয় বিশেষ দোয়া ও মোনাজাত।

ইত্তেফাক/কেকে