রোববার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান মিশেল 

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৫:৫৬

কক্সবাজারের উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট। মঙ্গলবার (১৬ আগস্ট) সকালে ক্যাম্প-৪ এক্সটেনশন এ ই-ভাউচার আউটলেট, রোহিঙ্গা মহিলা গ্রুপের কার্যক্রম পরিদর্শন করেন তিনি। পরে ব্যাচেলেট বৃক্ষরোপণের বিভিন্ন প্রকল্পের স্থান পরিদর্শন করেন। একইসঙ্গে ক্যাম্প-২০ এ আইওএম পরিচালিত সাইট ডেভেলপমেন্ট হাব এর বিভিন্ন কার্যক্রম পরিদর্শন করেন।

এছাড়া জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট ক্যাম্পের বিভিন্ন লার্নিং সেন্টার পরিদর্শনে যান। সেখানে রোহিঙ্গাদের সুখ-দুঃখের কথা শুনেন। তবে এ সময় ক্যাম্পে কোন সাংবাদিকদের প্রবেশ করতে দেয়নি সংশ্লিষ্টরা।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের মিশেল ব্যাচেলেট। ছবি: ইত্তেফাক

ক্যাম্প পরিদর্শনকালে উপস্থিত কক্সবাজার শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) শাহ রেজওয়ান হায়াত বলেন, ‘ক্যাম্প পরিদর্শন করে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট সন্তুষ্ট প্রকাশ করেছেন। দুপুরের পর তার সঙ্গে একটি বৈঠক রয়েছে। এরপর আপনাদের আরও কিছু বিষয়ে জানতে পারবো।’ 

সংশ্লিষ্ট একটি সূত্র বলছে, রোহিঙ্গাদের বর্তমান পরিবেশ-পরিস্থিতি, প্রত্যাবাসনসহ নানা গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করতে পারেন জাতিসংঘের মানবাধিকারবিষয়ক হাইকমিশনের প্রধান মিশেল ব্যাচেলেট।

রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের মিশেল ব্যাচেলেট। ছবি: ইত্তেফাক

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনকালে আরআরআরসির কর্মকর্তা, ক্যাম্প ইনচার্জ ও বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মিশেল ব্যাচেলেট সোমবার বিকেলে একটি বেসরকারি বিমানযোগে কক্সবাজারে আসেন। দুপুরের পর কক্সবাজারে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের কার্যালয়ে মতবিনিময়ে পর ঢাকার উদ্দেশ্যে কক্সবাজার ত্যাগ করবেন তিনি।

ইত্তেফাক/এএএম