শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

জ্বালানি তেলের দাম পুনর্নির্ধারণের প্রজ্ঞাপন কেন বেআইনি নয়: হাইকোর্ট

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৭:০০

জ্বালানির তেলের দাম পুনর্নির্ধারণের প্রজ্ঞাপন কেন বেইআইনি নয় এবং ওই প্রজ্ঞাপন বাতিল করতে কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল দিয়েছেন হাইকোর্ট। মঙ্গলবার (১৬ আগস্ট) বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল দেন। 

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে করা একটি রিটের প্রাথমিক শুনানি হয় আজ। বিদ্যুৎ ও জ্বালানি সচিব, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যানসহ বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

গত ৫ আগস্ট জ্বালানির (ডিজেল, পেট্রল ও অকটেন) দাম পুনর্নির্ধারণ বিষয়ে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়। এরপর ৮ আগস্ট সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে রিট করেন। রিটের ওপর ১৪ আগস্ট শুনানি হয়। সেদিন শুনানি নিয়ে ১৬ আগস্ট দুপুরে শুনানির জন্য দিন রাখেন। এর ধারাবাহিকতায় আজ শুনানি হয়।

আদালতে রিটের পক্ষে আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। শুনানিতে তিনি বলেন, বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) আইনের বিধান লঙ্ঘিত হয়েছে। আইনে আছে গণশুনানি করতে হবে, মূল্য নির্ধারণ করবে বিইআরসি। দাম নির্ধারণের ক্ষেত্রে গণশুনানি হয়নি। দাম নির্ধারণ করেছে সরকার।

গত ৫ আগস্ট রাত ১২টার পর থেকে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়িয়েছে সরকার। প্রতি লিটার ডিজেলে ৩৪ টাকা, কেরোসিনে ৩৪ টাকা, অকটেনে ৪৬ টাকা, পেট্রল ৪৪ টাকা দাম বেড়েছে। দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও প্রতি লিটার পেট্রল ১৩০ টাকায় কিনতে হচ্ছে।

ইত্তেফাক/এএএম