মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইউক্রেন যুদ্ধে মার্কিন অস্ত্রের 'উল্লেখযোগ্য প্রভাব' পড়েনি: রাশিয়া  

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৮:৩২

যুক্তরাষ্ট্রের দেওয়া হাই মোবিলিটি আর্টিলাটি রকেট সিস্টেমস (হিমার্স), ইউক্রেন যুদ্ধে 'উল্লেখযোগ্য প্রভাব' ফেলছে না। তা সত্ত্বেও কিয়েভ তাদের ব্যবহার করছে দেশের গুরুত্বপূর্ণ রুশ সামরিক ও লজিস্টিকাল অবকাঠামো লক্ষ্য করার জন্য। মঙ্গলবার (১৬ আগস্ট) রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু এই তথ্য জানান। খবর সিএনএন। 

মস্কোতে অনুষ্ঠিত আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে অংশগ্রহণকারীদের শোইগু বলেন, সম্প্রতি হিমার্স ও দূরপাল্লার হাউইটজারগুলোকে মার্কিনরা সুপার অস্ত্রের ভূমিকায় উন্নীত করেছে। 

তিনি আরও বলেন, অস্ত্রগুলো যুদ্ধ পরিস্থিতির ওপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেনি। অন্যদিকে রাশিয়ান অস্ত্র যুদ্ধে তাদের সেরা গুণাবলী নিশ্চিত করেছে।

এছাড়া শীর্ষ মার্কিন সামরিক কর্মী ও কূটনৈতিক কর্মকর্তাদের মতে, ইউক্রেনের কর্মকর্তারা আগে বলেছিলেন যে হিমার্স ও অন্যান্য একাধিক রকেট সিস্টেম যুদ্ধের সময়কে প্রভাবিত করছে। 

চলতি বছরের জুলাইয়ের শেষ দিকে মার্কিন জয়েন্ট চিফ অব স্টাফের চেয়ারম্যান মার্ক মিলি ওয়াশিংটনে সাংবাদিকদের বলেন, ইউক্রেনীয়রা রুশ কমান্ড ও কন্ট্রোল নোড, তাদের লজিস্টিক নেটওয়ার্ক, তাদের ফিল্ড আর্টিলারি ও সাইট ও অন্যান্য অনেক লক্ষ্যবস্তু খুঁজে বের করার জন্য এই হিমার্স স্ট্রাইকগুলিকে কার্যকর ভাবে নিযুক্ত করেছে। 

এছাড়া ইউক্রেনে মার্কিন রাষ্ট্রদূত ব্রিজেট ব্রিঙ্ক ২ আগস্ট সিএনএনকে বলেন, এটি স্পষ্ট যে হিমার্সসহ যুক্তরাষ্ট্র অনেক অস্ত্র ইউক্রেনে সরবরাহ করেছে। যা যুদ্ধে বিশেষভাবে প্রভাব ফেলেছে।  

তবে ভিন্ন কথা বললেন রশ প্রতিরক্ষামন্ত্রী। 

জুলাই মাসে দক্ষিণ খেরসন অঞ্চলের নোভা কাখোভকা শহরের একটি গুদামঘরের বিরুদ্ধে হিমার্স ব্যবহার করা হয়েছে বলে মনে হচ্ছে। সিএনএনের পর্যালোচনা করা স্যাটেলাইট ইমেজ অনুযায়ী হামলাটি একাধিক বিস্ফোরণ ঘটায় ও ব্যাপক ক্ষতির কারণ হয়। 

চিত্রগুলোতে একটি ছোট গর্ত দেখা যায়। যাতে বোঝা যায় যে হামলাগুলো কতটা সুনির্দিষ্ট ছিল।

আগস্টের শুরুতে, পেন্টাগন ইউক্রেনের জন্য মার্কিন মজুদ থেকে নিরাপত্তা সহায়তার একটি অতিরিক্ত প্যাকেজ ঘোষণা করেছিল। যেখানে হিমার্সের জন্য ৭৫ হাজার রাউন্ড গোলাবারুদ ও অপ্রকাশিত অতিরিক্ত গোলাবারুদ রয়েছিল। 

ইত্তেফাক/এসআর