শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুক্তরাষ্ট্রকে ধুয়ে দিলেন পুতিন 

আপডেট : ১৬ আগস্ট ২০২২, ১৮:৪১

ইউক্রেন সংঘাত নিয়ে যুক্তরাষ্ট্রকে একহাত নিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রুশ প্রেসিডেন্ট বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেন যুদ্ধকে প্রলম্বিত করতে চাচ্ছে। এশিয়া, আফ্রিকা ও দক্ষিণ আমেরিকায় সম্ভাব্য সংঘাতে ইন্ধন দেওয়ার উদ্দেশে যুক্তরাষ্ট্রের এই পরিকল্পনা বলে মনে করেন পুতিন। যার মধ্যে মার্কিন হাউজ স্পিকার ন্যান্সি পেলোসির সাম্প্রতিক তাইওয়ান সফরকেও এই পরিকল্পনার অংশ হিসেবে দাবি করেন পুতিন। মঙ্গলবার (১৬ আগস্ট), মস্কোয় একটি নিরাপত্তা সম্মেলনে ভিডিও বার্তায় এসব বক্তব্য রাখেন পুতিন। 

পুতিন বলেন, তাইওয়ানে যুক্তরাষ্ট্রের এই সফর শুধুমাত্র তাইওয়ানের অভ্যন্তরীণ বিষয়কে কেন্দ্র করে নয়। পুতিন দাবি করেন, যুক্তরাষ্ট্রের পরিকল্পিত এই সফর খুবই উদ্দেশ্যমূলক এবং কৌশলগত একটি পদক্ষেপ। 

তিনি আরও বলেন, বিশ্বব্যাপী বিশৃঙ্খলা সৃষ্টির উদ্দেশ্যে এটি যুক্তরাষ্ট্রের একটি সুপরিকল্পিত উস্কানি। 

ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার সামরিক হামলার পর থেকে ওয়াশিংটন ও মস্কোর সম্পর্কের অবনতি ঘটে। পশ্চিমা নিষেধাক্কাগুলোর জবাবে পুতিন আফ্রিকা, এশিয়ায় অবস্থিত বন্ধুরাষ্ট্রগুলোর সঙ্গে বিশেষ করে চীনের সঙ্গে সম্পর্ক জোরদার করেন। 

চীনের দাবি তাইওয়ান তাদের অংশ। যদিও তাইওয়ান নিজেকে স্বায়ত্তশাসিত এবং গণতান্ত্রিক একটি দেশ হিসেবে দাবি করে। বেইজিংয়ের এই সাম্প্রতিক কর্মকাণ্ডের সঙ্গে সম্পূর্ণ সংহতি জানায় মস্কো । 

ইত্তেফাক/এসআর