শনিবার, ০১ অক্টোবর ২০২২, ১৫ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুইজারল্যান্ডে জাতীয় শোক দিবস পালন

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ০৯:২৫

সুইজারল্যান্ডের জেনেভাস্থ বাংলাদেশ দূতাবাসে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। স্থানীয় সময় সোমবার (১৫ আগস্ট) দূতাবাস হলে এ শোক দিবস পালন করা হয়। 

রাষ্ট্রদূত মোহাম্মদ মোস্তাফিজুর রহমানের সভাপতিত্বে ও উপ-স্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হকের উপস্থিতিতে এ শোক দিবস পালন করা হয়। প্রথম সচিব ও দূতালয় প্রধান আহমেদ তন্ময় তাহসিনের সঞ্চালনায় এ শোক সভার আয়োজন করা হয়।

শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সব শহীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রদূত, দূতাবাসের কর্মকর্তা ও সুইজারল্যান্ড আওয়ামী লীগের নেতৃবৃন্দ। 

এ উপলক্ষে বাংলাদেশ থেকে পাঠানো রাষ্ট্রপতির বাণী পাঠ করেন ইকনমিক মিনিস্টার আল আমিন প্রামাণিক, প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দেবব্রত চক্রবর্তী, পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করেন কাউন্সিলর কামরুজ্জামান, পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করেন প্রথম সচিব (বাণিজ্য) আলমগীর কবির। এ সময় বাংলাদেশের ইতিহাস ও বঙ্গবন্ধুর জীবনীর ওপর একটি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শন করা হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ মোস্তাফিজুর রহমান বঙ্গবন্ধুর ত্যাগ বুদ্ধিমত্তা ও দূরদর্শিতার তুলে ধরেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন তুলে ধরেন এবং উন্নয়নের ধারা অব্যাহত রাখার ওপর জোর দেন। সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান বৈশ্বিক অস্থিরতাকে পুঁজি করে দেশে ও প্রবাসে স্বাধীনতা বিরোধীদের ষড়যন্ত্র ও অপপ্রচার রুখে দেওয়ার আহ্বান জানান।

এছাড়া আলোচনায় অংশগ্রহণ করেন আওয়ামী লীগের সাবেক উপদেষ্টা আব্দুর রব, অশোক কুমার সরকার রবি ও আবু সালেহ্ প্রমুখ। 

এ সময় আরও উপস্থিত ছিলেন-বাংলাদেশ ক্লাবের সাবেক সভাপতি আশরাফুল ইসলাম আজাদ, সুইজারল্যান্ড শ্রমিক লীগের সাবেক সাধারণ সম্পাদক কল্যাণ পাল, আওয়ামী লীগ নেতা বিপুল তালুকদার, সুমন ভূঁইয়া, গৌরি চরন সসীম, আইয়ান জুনায়েদ ও মোমিন খান প্রমুখ।

আবু বকর মোল্লার পরিচালনায় দোয়া ও মোনাজাতের মধ্য দিয়ে শোক দিবসের অনুষ্ঠানের সমাপ্তি হয়।

ইত্তেফাক/এএএম