শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা বিভাগে প্রথম আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১১:৫৫

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ সিস্টেমস স্ট্রেংদেনিং (Health systems strengthening) জুলাই/২০২২ স্কোরিং এ নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ঢাকা বিভাগে প্রথম এবং সারাদেশের মধ্যে নবম স্থান অর্জন করেছে। 

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা বলেন, হাসপাতালের সবার আন্তরিক প্রচেষ্টার ফলেই এ সাফল্য অর্জন সম্ভব হয়েছে। 

এই সাফল্যে স্বাস্থ্য কমপ্লেক্সের সবাইকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান সংসদ সদস্য আলহাজ নজরুর ইসলাম বাবু, উপজেলা চেয়ারম্যান মুজাহিদুর রহমান হেলো সরকার ও উপজেলা নির্বাহী অফিসার রফিকুল ইসলাম, সহকারী কমিশনার ভুমি পান্না আক্তার।সাফল্যের এ ধারা অব্যাহত রাখতে উপজেলা প্রশাসন থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাসও দেন তারা।

হাসপাতালে চিকিৎসা সেবার মান বৃদ্ধি, পরিস্কার পরিচ্ছন্নতা, নয়নাভিরাম ভেষজ ও ছাদ বাগান, বিনামূল্যে পর্যাপ্ত ওষুধ সরবরাহের কারণে সরকারি এ হাসপাতাল সম্পর্কে মানুষের আস্থা বেড়েছে। 

সরেজমিনে দেখে গেছে, ছাদের টবে সারি সারি গাছ আর সবুজের সমারোহ। গাছে ঝুলছে ফল ও ফুল। এসব গাছ দেখতে যেমন দৃষ্টিনন্দন, তেমনি ছাদের বাতাসেও যেন এক অন্যরকম অনুভূতি ছড়িয়ে দেয়। এ দৃশ্য নারায়ণগঞ্জের আড়াইহাজার উপ‌জেলা স্বাস্থ্য কমপ্লেক্সে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের দেড় হাজার বর্গফুট ছাদে গ‌ড়ে তোলা হ‌য়ে‌ছে দৃষ্টিনন্দন ছাদ বাগান। নাম দেওয়া হয়েছে বিজয় কানন। ছাদটিতে সবুজায়ন করেছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা।

হাসপাতালের পরিসংখ্যানবিদ মাহমুদুল হাসান জানান, ২০১৯ সালের ৩০ ডিসেম্বর ডা. সায়মা আফরোজ ইভা এ হাসপাতালের যোগদান করার পর চিকিৎসা সেবার মান বৃদ্ধির পাশাপাশি হাসপাতালকে দৃষ্টিনন্দন করে তোলার জন্য উদ্যোগ গ্রহণ করেন। অল্প সময়ের মধ্যে পরিস্কার পরিচ্ছন্নতা, ভেষজ বাগান তৈরিসহ হাসপাতালের চারপাশ হয়ে উঠে সবুজের সমারোহ। এবার হাসপাতালে ছাদে মাল্টা, কমলা ও আমের চারা দিয়ে বাগান শুরু করেন। পর্যায়ক্রমে তিনি ৭০ জাতের ১২০ গাছের চারা লাগিয়েছেন তিনি। যার মধ্যে থানকুনি, এরোমেটিক জুই, ডালিম, সফেদা, লেবু, জলপাই, পেয়ারা, বরই, আমড়া, পেঁপে, আমড়া অন্যতম।

পর্যবেক্ষক মহলের মতে, আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়মা আফরোজ ইভা আড়াইহাজার হাসপাতালকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। সাফল্যেই সেই তিনি অব্যাহত রেখেছেন। ডা. ইভা নানাভাবে জাতীয় পর্যায়ে আড়াইহাজার হাসপাতালকে তুলে ধরছেন। ইতিপূর্বে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে আড়াইহাজার স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে মুক্তিযোদ্ধাদের স্বাস্থ্যসেবা কার্ড প্রদানের খবরটি প্রকাশ পাওয়ায় স্বাস্থ্য বিভাগের কর্মীদের মধ্যে খুশির বার্তা যেন এসেছিল। প্রতিটি স্বাস্থ্যকর্মীর মুখে উচ্চারিত হয় ডা. ইভার নাম। তার যোগ্য নেতৃত্বে স্বাস্থ্যবিভাগ দিনে দিনে এগিয়ে চলছে। এর আগে, নরমাল ডেলিভারিতে আড়াইহাজারে প্রথম স্থান অধিকার করে। ভায়া স্ক্রিনিংও প্রথম হয়েছে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য বিভাগ। হাসপাতালের প্রধান ডা. সায়মা আফরোজ ইভা ও হাসপাতালের চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ প্রতিটি কর্মীর সম্মিলিত প্রয়াসেই হাসপাতালের একটি উন্নত পরিবেশ ও সেবার মান সবার নজরে আসে। 

ইত্তেফাক/কেকে