সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২, ১০ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

৭৫০ বিলিয়ন ডলারের বিলে বাইডেনের স্বাক্ষর

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১১:১৯

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ৭৫০ বিলিয়ন বা ৭৫ হাজার কোটি ডলারের একটি বিলে সই করেছেন। এই বিলের লক্ষ্য মূলত ধনীদের ট্যাক্স বাড়িয়ে জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং স্বাস্থ্যসেবার ব্যয় নির্বাহ করা। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, এই বিলে প্রেসক্রিপশন ওষুধের দাম কমানোর জন্য কংগ্রেসের কয়েক দশকের প্রতিশ্রুতি বাস্তবায়ন অন্তর্ভুক্ত রয়েছে। ডেমোক্র্যাটদের প্রথম পরিকল্পনা করা সাড়ে তিন লাখ কোটি ডলারের প্যাকেজের চেয়ে চূড়ান্ত সংস্করণটি আরও বেশি বিনয়ী।

প্রেসিডেন্ট জো বাইডেনের ঘোষিত কর্মসূচির মধ্যে অন্যতম ছিল এই আইন। এই বিলে সই করার ফলে মধ্যবর্তী নির্বাচনে ডেমোক্র্যাটরা আরও বেশি সুবিধা পাবে বলে আশা করা হচ্ছে। আগামী নভেম্বরে ভোট দেবেন মার্কিন ভোটাররা। এতে নির্ধারিত হবে আগামী দুই বছর কংগ্রেস কাদের নিয়ন্ত্রণে থাকবে।

মঙ্গলবার (১৬ আগস্ট) বিলটিতে সইয়ের পর প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, এটি তার অভ্যন্তরীণ কর্মসূচির ‘চূড়ান্ত অংশ’। বিলের প্যাকেজে রয়েছে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় ৩৭ হাজার পাঁচশ’ কোটি ডলারেরে বরাদ্দ। এই ইস্যুতে এটাই যুক্তরাষ্ট্রের সবচেয়ে বেশি কেন্দ্রীয় বিনিয়োগ।

বিলটির আওতায় কোনও কোম্পানিকে কার্বন নিঃসরণ কমাতে হবে না। তবে যেসব কোম্পানি নবায়নযোগ্য জ্বালানিতে বিনিয়োগ করবে তারা প্রণোদনা পাবে। এছাড়া ইলেক্ট্রিক গাড়ির ক্রেতা কিংবা জ্বালানি সাশ্রয়ী বাড়ি তৈরিতে বিনিয়োগ করতে প্রণোদনা পাবে তারাও।

এছাড়াও ওই বিলে ৬৫ বছরের বেশি বয়সীদের কাছে প্রেসক্রিপশন ওষুধের দাম কমানোর কথা বলা হয়েছে।

ইত্তেফাক/টিআর