শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

খাদ্য শস্য নিয়ে ইউক্রেন ত্যাগ করলো জাতিসংঘের জাহাজ

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ১৪:৩৮

জাতিসংঘের ভাড়া করা একটি জাহাজ ইউক্রেন থেকে খাদ্য শস্য নিয়ে মঙ্গলবার আফ্রিকার উদ্দেশে রওনা দিয়েছে। বৈশ্বিক খাদ্য সংকট কাটিয়ে উঠতে একটি চুক্তির আওতায় জাহাজটি ইউক্রেন ছেড়ে গেলো। জাহাজে মালামাল সরবরাহের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রণালয় এ কথা জানিয়েছে। এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে বার্তাসংস্থা এএফপি।

মন্ত্রণালয় জানায়, এমভি ব্রেভ কমান্ডার কৃষ্ণ সাগর বন্দর পিভদানি ত্যাগ করেছে। জাহাজটি আফ্রিকার দেশ ইথিওপিয়ায় খাদ্য শস্য সরবরাহের জন্য জিবুতিতে যাবে। এ জাহাজে ২৩,০০০ টন গম বহন করা হচ্ছে।

গত ফেব্রুয়ারিতে রাশিয়ার আগ্রাসন শুরুর পর ইউক্রেন ছেড়ে যাওয়ার ক্ষেত্রে এটি হচ্ছে জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) ভাড়া করা প্রথম জাহাজ। সরকার জানিয়েছে, একই ধরনের দুই বা তিনটি জাহাজ খুব শিগগিরই ইউক্রেন ছাড়বে। ইউক্রেন ও রাশিয়া হচ্ছে বিশ্বের বৃহত্তম দুইটি খাদ্য শস্য রপ্তানিকারক দেশ।

রাশিয়ার আগ্রাসনের পর কৃষ্ণ সাগর হয়ে খাদ্য শস্য সরবরাহের বাধা তুলে নিতে গত মাসে জাতিসংঘ ও তুরস্কের মধ্যস্থতায় কিয়েভ ও মস্কো একটি চুক্তি স্বাক্ষর করে।

এ চুক্তির আওতায় ইউক্রেনের বিভিন্ন বন্দরে রাশিয়ার প্রতিবন্ধকতা তুলে নেওয়া হয় এবং কিয়েভের পেতে রাখা মাইন সরিয়ে জাহাজ চলাচলের নিরাপদ করিডোর প্রস্তুত করা হয়েছে।

ইত্তেফাক/এএইচপি