মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ১৯ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঈশ্বরদীতে খামারে ডিমের দাম কমলেও প্রভাব পড়েনি বাজারে

আপডেট : ১৭ আগস্ট ২০২২, ২০:৪৬

ঈশ্বরদীতে খামারে ডিমের দাম কমলেও পাইকারি ও খুচরা বাজারে প্রভাব পড়েনি। হঠাৎ করেই পাঁচ-ছয় দিন আগে খামারে ডিমের দাম বেড়ে যায়। এ সময় খামারিরা পাইকারদের কাছে প্রতিটি ডিম ১১.২০ টাকা দরে বিক্রি করেন।

এ পরিস্থিতিতে পাইকাররা খুচরা ব্যবসায়ীদের কাছে প্রতিটি ১৩.৮০ টাকা এবং খুচরা ব্যবসায়ীরা ভোক্তাদের কাছ থেকে প্রতিটি ডিমের দাম ১৫ টাকা আদায় করে। গত তিন দিন ধরে খামারে ডিমের দাম কমলেও পাইকাররা ১৩.৫০ টাকায় এবং খুচরা বিক্রেতারা এখনো ১৫ টাকা করেই ডিম বিক্রি করছেন।

খামারি আকমল হোসেন জানান, মাত্র পাঁচ-ছয় দিন বেশি দামে অর্থাৎ ১১.২০ টাকা দরে প্রতিটি ডিম বিক্রি করেছি। তিন দিন ধরে ডিমের দাম পড়ে গেছে। মঙ্গলবার প্রতিটি ডিম ৯.৮০ টাকা দরে বিক্রি করেছি। প্রতিটি ডিমে খরচ পড়ে ৯ টাকা। 

আরআরপি অ্যাগ্রো ফার্মের ব্যবস্থাপনা অংশীদার মনসুর আলম জানান, আগেই ফিডের দাম বেড়েছে। তবে আরেক দফা বাড়বে। কারণ হিসেবে তিনি বলেন, এক কেজি ভুট্টার দাম ১৬-১৭ থেকে এখন ৩২-৩৩ টাকা হয়েছে। ডলারের দাম ১১৪-১১৫ টাকা হওয়ায় বিদেশ থেকে আমদানিকৃত ফিড উত্পাদনের অন্যান্য কাঁচামালের ব্যয় বেড়ে গেছে। এ পরিস্থিতিতে খামারিরা ডিমের দাম না বাড়ালে অনেক খামার বন্ধ হয়ে যাবে। 

ইত্তেফাক/এআই