মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

যুদ্ধে রাশিয়ার ৪৪ হাজার সেনা নিহত: ইউক্রেন 

আপডেট : ১৮ আগস্ট ২০২২, ১৭:৩৫

যুদ্ধে রাশিয়ার এখন পর্যন্ত অন্তত ৪৪ হাজার ৩০০ সেনা নিহত হয়েছে। ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে। বৃহস্পতিবার (১৮ আগস্ট) গার্ডিয়ানের লাইভ প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। 

ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, ১৮ আগস্ট পর্যন্ত রাশিয়ার ২৩৪ যুদ্ধবিমান, ১৯৭ হেলিকপ্টার, এক হাজার ৮৮৯ ট্যাংক, ৯৩ টি বিশেষ সরঞ্জাম হারিয়েছে। এছাড়া দেশটির ৪ হাজার ১৭৯ টি সাঁজোয়া যান, এক হাজার ১০ টি আর্টিলারি ব্যবস্থা, ২৬৫টি এমএলআরএস, তিন হাজার  ৬৫ টি গাড়ি বা জ্বালানি গাড়ি, ১৯০টি ক্রুজ ক্ষেপণাস্ত্র ধ্বংস হয়েছে। 

তবে ইউক্রেনের এই দাবি নিয়ে রাশিয়ার পক্ষ থেকে এখন পর্যন্ত কোনো মন্তব্য পাওয়া যায়নি। এছাড়া ইউক্রেনের দাবির সত্যতা গার্ডিয়ানের পক্ষ থেকে নিরপেক্ষভাবে সত্যতা যাচাই করা সম্ভব হয়নি। 

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযানের ঘোষণা দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এরপর আজ পর্যন্ত টানা ১৭৬ দিনের মতো চলছে দেশ দুইটির সংঘাত। এতে দুই পক্ষের বহু হতাহতের খবর পাওয়া যাচ্ছে। তবে যুদ্ধ বন্ধে এখন পর্যন্ত কোনো লক্ষণ নেই। উলটো পূর্ব ইউক্রেনে দেশ দুইটির মধ্যে সংঘাত আরও বেড়েছে। 

ইত্তেফাক/এসআর