মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

বঙ্গোপসাগরে ৭০ জেলেসহ ৫ ট্রলার ডুবি

আপডেট : ২০ আগস্ট ২০২২, ১০:২২

কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে অন্তত ৭০ জেলেসহ ৫টি মাছ ধরার ট্রলার ডুবে গেছে। এরমধ্যে নিখোঁজ হন ১৬ জেলে। শুক্রবার (১৯ আগস্ট) দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত সাগরের বিভিন্ন পয়েন্টে ট্রলার ডুবির ঘটনা ঘটে।

ডুবে যাওয়া ট্রলারগুলো হলো- এমবি মামনি (৩), এফবি সাইফুল, এফবি আল মামুন, এফবি কুলসুম ও এফবি আশরাফুল। আরও ১১টি ট্রলারের কোনো খোঁজ পাওয়া যায়নি। বিষয়টি নিশ্চিত করেছেন আলীপুর-কুয়াকাটা মৎস্য আড়ৎ মালিক সমিতির সভাপতি আনসার উদ্দিন মোল্লা।

উদ্ধার হওয়া জেলেরা জানান, সাগরের অস্বাভাবিক ঢেউ এবং ঝড়ের কবলে পড়ে তাদের ট্রলারগুলো ডুবে যায়। এসময় পাশে থাকা অন্য ট্রলারের মাধ্যমে অন্তত ৫৪ জেলে উদ্ধার হলেও নিখোঁজ হয় ১৬ জেলে। এসব জেলেরা সুন্দরবন এলাকায় রয়েছে।

এদিকে প্রচণ্ড ঢেউয়ের তোড়ে এফবি মরিয়ম নামের একটি ট্রলার থেকে সাগরে পড়ে গিয়ে নিখোঁজ হয় ওই ট্রলারের মাঝি এসাহাক (৪৫)। উদ্ধারকৃত জেলেরা কুয়াকাটা ২০ শয্যাবিশিষ্ট হাপাতাল ও মহিপুর উপ-স্বাস্থ্যকেন্দ্রসহ বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। তবে জেলেদের অভিযোগ, বন্যা কবলিত এসব জেলেদের কোনো সহযোগিতা করেন না সুন্দরবনের বন কর্মকর্তারা। জেলেদের বিভিন্নভাবে হয়রানি করা হয়।

নিজামপুর কোস্টগার্ডের কন্টিজেন্ট কমান্ডার সেলিম মন্ডল বলেন, ‘সাগরে ট্রলার ডুবির খবর পেয়েছি। আমাদের টহল টিম সাগরে রয়েছে এবং উদ্ধার তৎপরতা চালাচ্ছে। এছাড়া এবিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে।’

ইত্তেফাক/মাহি