মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সুইজারল্যান্ডে জাতীয় শোক দিবস পালন

আপডেট : ২২ আগস্ট ২০২২, ১৭:০৬

সুইজারল্যান্ডের জেনেভায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭তম শাহাদাতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করা হয়েছে। রবিবার (২১ আগস্ট) জাতিসংঘ মহল্লার একটি হলে সুইজারল্যান্ড আওয়ামী লীগের উদ্যোগে এ শোক দিবস পালন করা হয়। 

শুরুতেই জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ সকল শহীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করার পর জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগ ও উপস্থিত নেতৃবৃন্দ। 

দিনটি উপলক্ষে আলোচনা সভা উপ-রাষ্ট্রদূত সঞ্চিতা হক বলেন, ‘গণতন্ত্র, মানবাধিকার প্রতিষ্ঠা, ও শোষণহীন সমাজগঠনের চেতনায় ৭১ এ বাঙালি জাতি যুদ্ধ করেছিল। আর বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতা বিরোধী অপশক্তি বাংলাদেশ থেকে মহান স্বাধীনতা যুদ্ধের চেতনা চিরতরে মুছে দিতে চেয়েছিল। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৫ আগস্টের ঘাতকদের বিচারের মুখোমুখি দাঁড় করিয়ে জাতিকে কলঙ্কমুক্ত করেছেন।’

জাতীয় শোক দিবস পালন ও আলোচনা সভা।

এছাড়া সংগঠনের সভাপতি জমাদার নজরুল ইসলাম, সাধারণ সম্পাদক শ্যামল খান বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মাসুম খান দুলাল।

আলোচনায় আরও অংশগ্রহণ করেন-সাবেক সভাপতি হারুন অর রশিদ বেপারী, সাবেক উপদেষ্টা ইমরান খান মুরাদ, অমি রহমান পিয়াল, ইসরাক আহমেদ নিপুন, আশরাফুল আলম লিটন, কাজী আসাদুজ্জামান, সাবেক সহ-সভাপতি জাহানারা বাসার, মোর্শেদ গোলাম, মশিউর রহমান সুমন, জামাল উদ্দীন ও সাবেক সাংগঠনিক সম্পাদক সাইদ জসিম প্রমুখ। 

সুইজারল্যান্ড ও ফ্রান্সের বিভিন্ন শহর থেকে বিপুলসংখ্যক আওয়ামী লীগ নেতাকর্মী এবং তাদের পরিবারবর্গ এই আয়োজনে অংশগ্রহণ করেন।

ইত্তেফাক/এএএম