শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

ঢাকা স্কুল অব ইকোনমিকসে উদ্যোক্তা অর্থনীতিতে পড়ার সুযোগ

আপডেট : ২২ আগস্ট ২০২২, ১৭:৩০

এশিয়ায় প্রথমবারের মতো 'উদ্যোক্তা অর্থনীতি' বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অঙ্গীভূত প্রতিষ্ঠান ঢাকা স্কুল অব ইকোনমিকস চার বছর মেয়াদী ব্যাচেলর অব অন্ট্রোপ্রেনারাল ইকোনমিকস চালু করেছে। বিষয়টি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত।

'উদ্যোক্তা অর্থনীতি' বিষয়ে পড়ার মাধ্যমে শিক্ষার্থীরা 'উদ্যোক্তা' সম্পর্কে হাতে-কলমে জ্ঞান অর্জন করতে পারবে। এছাড়াও এখানে রয়েছে দেশে বিদেশে বিভিন্ন সেমিনার, কর্মশালা, কারখানা পরিদর্শন, ফিল্ড ভিজিট,  প্রতিযোগিতামূলক বিভিন্ন অনুষ্ঠান, বিভিন্ন গবেষণা কার্যক্রমসহ প্রখ্যাত সফল উদ্যোক্তা ও অর্থনীতিবিদদের সঙ্গে ছাত্র শিক্ষক ভাব-বিনিময়ের মাধ্যমে শিক্ষার্থীরা পাবে, একবিংশ শতাব্দীর চ্যালেঞ্জ মোকাবেলায় নিজের যোগ্যতা ও নেতৃত্ব বিকশিত করে তোলার সু্যোগ।

শিক্ষার্থীদের উদ্ভাবনী মেধাকে জাগ্রত করার লক্ষ্যে ইকোনমিক ইনকিউবেটর, সমৃদ্ধ লাইব্রেরিসহ এখানে ল্যাব ও ক্লাবিং এর সুব্যবস্থা রয়েছে। মূলত, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর পাঠ্যক্রমের সঙ্গে সঙ্গতি রেখে উদ্যোক্তা অর্থনীতি ঢাকা বিশ্ববিদ্যালয় স্নাতক  ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করছে। মেধাবী শিক্ষার্থীদের জন্য রয়েছে সেমিস্টার ভিত্তিক স্কলারশিপের সুযোগ। উদ্যোক্তা অর্থনীতিতে গ্রাজুয়েটরা সাধারণত বাংলাদেশ জাতীয় কর্ম কমিশন (পিএসসি) এর অধীন গেজেটেড ও নন গেজেটেড সকল প্রকার চাকরি, উদ্যোক্তা অর্থনীতি গবেষক ও বিশ্লেষক, আন্তর্জাতিক বিভিন্ন সংস্থা ও এনজিওসমূহে চাকরি করার সুযোগ লাভের যোগ্যতা অর্জন করতে পারবে।

ভর্তির যোগ্যতা হিসেবে ঢাকা স্কুল অব ইকোনমিকস উদ্যোক্তা অর্থনীতি বিষয়ের জন্য, এসএসসি (২০১৬-২০১৯) ও এইচএসসি (২০২০-২০২১) জিপিএ-র যোগফল নূন্যতম ৬.৫০ নির্ধারণ করেছে। বিজ্ঞান মানবিক ও বাণিজ্য উভয় শাখার সকল শিক্ষার্থীরাই উদ্যোক্তা অর্থনীতিতে আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে।

বিষয়টিতে পড়তে আগ্রহীদের ফর্ম জমা দেওয়ার শেষ সময় আগামী ৭ই সেপ্টেম্বর। পরবর্তীতে লিখিত ও মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হবে এবং এর সময়সূচি জানানো হবে।

ইত্তেফাক/জেডএইচডি