শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

চবি ছাত্রের বিরুদ্ধে 'নাশকতার পরিকল্পনা'র অভিযোগ, মামলা

আপডেট : ২৫ আগস্ট ২০২২, ০৩:২৭

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) এক শিক্ষার্থীর বিরুদ্ধে 'নাশকতার পরিকল্পনা'র অভিযোগে মামলা দায়ের করা হয়েছে৷ বিশ্ববিদ্যালয়ের নিরাপত্তা দপ্তরের কর্মকর্তা আব্দুর রাজ্জাক বাদি হয়ে হাটহাজারি থানায় এ মামলা করেন। অভিযুক্ত শিক্ষার্থী জোবায়ের হোসেন সোহাগ আইন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী।

বুধবার (২৪ আগস্ট) রাতে বিষয়টি নিশ্চিত করেন হাটহাজারি থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রুহুল আমিন।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, বুধবার সকাল সাড়ে দশটার দিকে বিশ্ববিদ্যালয়ের জিরো পয়েন্টে সিএন‌জি চালক‌দের সি‌ন্ডি‌কে‌টের বিরু‌দ্ধে চলমান সমস্যার প্রতিবাদ জানিয়ে অবস্থান কর্মসূচি করেন একদল শিক্ষার্থী। পরে অবস্থানকারীদের প্রক্টর অফিসে ডাকা হয়৷ এরমধ্যে একজনের আচরণ কিছুটা সন্দেহজনক মনে হওয়ায় তাকে আটকে রাখে প্রক্টরিয়াল বডি৷ ওই শিক্ষার্থীকে ১১ ঘণ্টা প্রক্টর অফিসে রেখে জিজ্ঞাসাবাদ করা হয়। এসময় তার কাছে 'সরকারবিরোধী আন্দোলনের' বিভিন্ন পরিকল্পনা পাওয়া যায়। জিজ্ঞাসাবাদে ওই শিক্ষার্থী শিবিরের বিভিন্ন শাখার দায়িত্বের কথা স্বীকার করে বলেও জানায় কর্তৃপক্ষ।

এ বিষয়ে প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া বলেন, 'আন্দোলনকারীদের একজনের আচরণে সন্দেহ হলে প্রক্টরিয়াল বডির সদস্যরা তাকে জিজ্ঞাসাবাদ করেন। একপর্যায়ে সে শিবিরের আইন অনুষদের পাঠচক্র বিষয়ক সম্পাদক বলে স্বীকার করে। যদিও একেকবার একেক কথা বলছিলো সে। তার ডায়েরিতে বিভিন্ন পরিকল্পনার কথা লেখা ছিলো। এরমধ্যে একটি হলো শাটলে পাথর নিক্ষেপ বা হামলার ঘটনা এবং চবি স্টেশন থেকে ট্রেন ছেড়ে ড্রাইভারকে আটকে কোন স্টেশন না থামিয়ে সরাসরি বটতলী স্টেশনে নিয়ে যাওয়া। এছাড়া মোবাইলে বঙ্গবন্ধু, ১৫ আগস্ট ও মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার নিয়ে আজেবাজে কথা লেখা ছিল। তাই তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে মামলা দায়ের করা হয়েছে।'

তবে অভিযুক্ত ছাত্রের সঙ্গে যোগাযোগের চেষ্টা করেও তার বক্তব্য সংগ্রহ করা সম্ভব হয়নি।

ইত্তেফাক/এসটিএম