শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘কাঁটাতারের ভেতর থেকে’ নির্মাতা-শিল্পীদের ৫ দফা দাবি

আপডেট : ২৫ আগস্ট ২০২২, ১৬:১৮

‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মামলা, সিনেমাটি প্রদর্শনী বন্ধ চেয়ে আইনি নোটিশ এবং মোস্তফা সরয়ার ফারুকীর ‘শনিবার বিকেল’ সিনেমার সেন্সর না পাওয়া নিয়ে বেশ উত্তাল শোবিজ। এবার সংবাদ সম্মেলন করে প্রতিবাদ জানালেন নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা।

বৃহস্পতিবার সকল ১১ টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে টেবিলের সামনে ‘তারকাঁটা’ দিয়ে ‘বাংলা চলচ্চিত্র বা কন্টটেন্টে সেন্সরশিপের খড়গ: গল্প বলার স্বাধীনতা চাই’ শীর্ষক সংবাদ সম্মেলনের আয়োজন করেন নির্মাতা, শিল্পী ও কলাকুশলীরা।

এসময় ‘হাওয়া’ সিনেমার বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি ও শনিবার বিকেল সিমেনার ছাড়পত্র না পাওয়ার ব্যাখ্যা চেয়েছেন শিল্পী-কলাকুশলীরা। সেই সঙ্গে ৫ দফা দাবি তুলেছেন তারা।

ছবি: সংগৃহীত

১। ‘হাওয়া’ চলচ্চিত্রের বিরুদ্ধে বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে করা মামলা অবিলম্বে প্রত্যাহার করতে হবে।

২। ‘শনিবার বিকেলে’ চলচ্চিত্র কেন সেন্সর ছাড়পত্র পেল না তার সুস্পষ্ট ব্যাখ্যা চাই।

৩। বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড বাতিল করতে হবে এবং প্রস্তাবিত চলচ্চিত্র সার্টিফিকেশন আইনের ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক চলচ্চিত্র সার্টিফিকেশন আইন প্রণয়ন করতে হবে।

ছবি: সংগৃহীত

৪। প্রস্তাবিত ওটিটি নীতিমালার ক্ষেত্রে সব অংশীজনের সঙ্গে আলোচনা সাপেক্ষে একটি আধুনিক ও অন্তর্ভুক্তিমূলক ওটিটি নীতিমালা প্রণয়ন করতে হবে।

৫। চলচ্চিত্র বা কনটেন্ট বিষয়ক কোনো মামলা দায়ের করার আগে অবশ্যই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের (যেমন খসড়া ওটিটি নীতিমালায় প্লাটফর্মগুলোতে আলাদা কমিশন বোর্ড তৈরির প্রস্তাব আছে, এ জাতীয় কোনো কর্তৃপক্ষের) সঙ্গে আলোচনা করে নিতে হবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, মোরশেদুল ইসলাম, তারিক আনাম খান, শম্পা রেজা, আফসানা মিমি, নুরুল আলম আতিক, মাসুম রেজা, কামার আহমেদ সাইমন, অমিতাভ রেজা চৌধুরী, পিপলু আর খান, মেজবাউর রহমান সুমন, জাহিদ হাসান, জয়া আহসান, চঞ্চল চৌধুরী, গাউসুল আলম শাওন, ইরেশ যাকের, আজমেরী হক বাঁধন, জাকিয়া বারি মমসহ শিল্প-সংস্কৃতির অনেকে।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন