শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

আগামী মাসে দেশে ফিরবেন গোতাবায়া রাজাপক্ষে

আপডেট : ২৬ আগস্ট ২০২২, ১০:১৯

আগামী মাসেই দেশে ফেরার জন্য প্রস্তুত শ্রীলঙ্কার সাবেক প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। বর্তমানে থাইল্যান্ডে অবস্থান করছেন তিনি। সেখান থেকেই সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে তিনি দেশে ফিরবেন। লঙ্কান গণমাধ্যম ডেইলি মিররে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

একটি সূত্রের বরাত দিয়ে ডেইলি মিরর জানিয়েছে, আগামী ২ বা ৩ সেপ্টেম্বর দেশে ফিরতে পারেন গোতাবায়া রাজাপক্ষে। গণবিক্ষোভের মুখে গত ১৩ জুলাই দেশ ছেড়ে পালিয়ে সিঙ্গাপুরে আশ্রয় নিতে বাধ্য হন গোতাবায়া। দেশ জুড়ে চলমান অর্থনৈতিক সংকটের কারণে তৎকালীন সরকারের শীর্ষ পর্যায়ের প্রায় সবাই চাপের মুখে ছিলেন। গোতাবায়া দেশ ছেড়ে পালানোর আগে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ান মাহিন্দা রাজাপক্ষে। কিন্তু তার পদত্যাগের পরেও অস্থিরতা কাটেনি এবং পরিস্থিতি আরো খারাপ হতে শুরু করে। পরবর্তীকালে সিঙ্গাপুর থেকেই পদত্যাগ করেন গোতাবায়া রাজাপক্ষে। সেখানে বেশ কিছুদিন অবস্থানের পর গত ১১ আগস্ট তিনি থাইল্যান্ডে পৌঁছান।

এদিকে সাবেক এই লঙ্কান প্রেসিডেন্টের দেশটিতে আশ্রয় চাওয়ার কথা অস্বীকার করেছে থাইল্যান্ড কর্তৃপক্ষ। এক বিবৃতিতে থাই পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, গোতাবায়া রাজাপক্ষে তাদের দেশে সফরের আবেদন করেছেন। তবে সেখানে রাজনৈতিক আশ্রয় পাওয়ার কোনো ইচ্ছা তার নেই। এর আগে গোতাবায়াকে ফিরিয়ে আনার ব্যবস্থা করতে বর্তমান প্রেসিডেন্ট রনিল বিক্রমাসিংহেকে অনুরোধ করে শ্রীলঙ্কার পোদুজানা পেরামুনা (এসএলপিপি)। পরবর্তীকালে গোতাবায়ার সঙ্গে তার দেশে ফেরার বিষয়ে যোগাযোগ করা হয়েছে বলে জানান রনিল বিক্রমাসিংহে।

কলম্বো গেজেটের এক প্রতিবেদনে জানানো হয়েছে, গোতাবায়ার ভাই মাহিন্দা রাজাপক্ষের নেতৃত্বাধীন-এসএলপিপি রনিল বিক্রমাসিংহের সঙ্গে একটি বৈঠকে এই দাবি পেশ করেছে এবং নিরাপদে তার দেশে ফেরার বিষয়ে নিশ্চয়তা দেওয়ার অনুরোধ করেছে।

ইত্তেফাক/এমআর