মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীত করবে: দোরাইস্বামী

আপডেট : ৩০ আগস্ট ২০২২, ১৪:৪৮

আগামী সপ্তাহে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্ককে নতুন উচ্চতায় উন্নীত করবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী। 

সোমবার (২৯ আগস্ট) রাজধানীর একটি হোটেলে সম্পাদক পরিষদের সঙ্গে এক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

সম্পাদক পরিষদের সভাপতি মাহফুজ আনামের সঞ্চালনায় মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন ইত্তেফাক সম্পাদক তাসমিমা হোসেন, প্রথম আলো সম্পাদক মতিউর রহমান, আজকের পত্রিকার সম্পাদক গোলাম রহমান, নিউ এজ সম্পাদক নুরুল কবির, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মোজাম্মেল হোসেন, বণিক বার্তা সম্পাদক দেওয়ান হানিফ মাহমুদ, সংবাদ সম্পাদক আলতামাশ কবির ও ঢাকা ট্রিবিউন সম্পাদক জাফর সোবহান।

বিক্রম দোরাইস্বামী ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক এবং উপ-আঞ্চলিক সহযোগিতার বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন। তিনি বলেন, সীমান্ত জটিলতা, সামুদ্রিক বিরোধসহ বিভিন্ন বড় বড় সমস্যা এরই মধ্যে আমরা সমাধান করেছি। ২০ বছর আগের তুলনায় বাংলাদেশের সঙ্গে আমাদের সম্পর্ক এখন অনেক পরিপক্ব। 

এ সময় দ্বিপক্ষীয় বাণিজ্যের উন্নয়নের জন্য লজিস্টিক ব্যবস্থা সহজীকরণের ওপর গুরুত্বারোপ করেন তিনি। পাশাপাশি আমদানি-রপ্তানি পণ্য পরিবহনের ক্ষেত্রে নৌ ও রেলপথের মতো সাশ্রয়ী ও পরিবেশবান্ধব যোগাযোগের নতুন নতুন রুট গড়ে তোলার পরামর্শ দেন দোরাইস্বামী।

ভারতীয় হাইকমিশনার দোরাইস্বামী বলেন, বন্দর, রেলপথসহ আনুষঙ্গিক অবকাঠামো ও সুযোগ-সুবিধা ব্যবহার করে বাংলাদেশের তৃতীয় কোনো দেশে রপ্তানি করতে ভারতের কোনো আপত্তি নেই। আঞ্চলিক দেশগুলোর বৃহত্তর ভালোর জন্য উপ-আঞ্চলিকতা সময়ের প্রয়োজন।

ইত্তেফাক/কেকে