শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

‘বঙ্গবন্ধু ভালোবাসার বিনিময়ে মানুষের ভালোবাসা পেয়েছিলেন’

আপডেট : ৩১ আগস্ট ২০২২, ২০:৩১

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক খুরশীদা বেগম বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন অন্ধকার জগতের মানুষ, আলোকিত জগতের মানুষ। তিনি অন্ধকারকে আলোকিত করতেন। বঙ্গবন্ধুর আদর্শে বিশ্বাসী হতে হলে প্রেম জাগাতে হবে। বিশ্বের নিপীড়িত মানুষের জন্য প্রেমিক হতে হবে। প্রকৃত রাজনীতিক হতে হবে। বঙ্গবন্ধু তার ভালোবাসার বিনিময়ে মানুষের কাছ থেকে ভালোবাসা পেয়েছিলেন।

জাতীয় শোক দিবস উপলক্ষে বুধবার (৩১ আগস্ট) সন্ধ্যায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনের সেমিনার কক্ষে আয়োজিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান: রাজনীতিতে প্রেম, সভ্যতা নির্মাণে দিকপাল’ শীর্ষক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অধ্যাপক খুরশীদা বেগম বলেন, রাজনীতিকে বানিজ্যিক স্বার্থে ব্যবহার করে একদল রাজনীতিক। তাঁদের সংখ্যাটা এখন অনেক বেশি এবং দিন দিন বেড়েই চলেছে। কিন্তু প্রকৃত রাজনীতিকরা এমনটা করেন না। তারা দেশ ও জনপদের সমস্ত অন্যায়, অবিচার, শোষণ ও অনাচারের বিরুদ্ধে রুখে দাঁড়ান।

বঙ্গবন্ধুর স্মৃতিচারণ করে তিনি বলেন, বঙ্গবন্ধু নৌপথে একবার ভিনদেশে পাড়ি জমিয়েছিলেন। পথে একদল জলদস্যু তাঁর নৌকা আটকায়, বঙ্গবন্ধু তখন নৌকার ছইয়ের নিচে ঘুমাচ্ছিলেন। জলদস্যুরা মাঝিকে জিজ্ঞেস করলেন, ঘুমায় কে? মাঝি যখন বললেন, শেখ মুজিব। তখন জলদস্যুরা মাঝিকে ধাক্কা দিয়ে বললেন, সে কথা আগে বলবি না! এরপর জলদস্যুরা চলে যান।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের চুক্তিভিত্তিক রেজিস্ট্রার রহিমা কানিজের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, দুর্যোগ ও ত্রাণ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রী এনামুর রহমান, বিশ্ববিদ্যালয়ের সাময়িক উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলম, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক ও কোষাধ্যক্ষ রাশেদা আখতার প্রমুখ।

ইত্তেফাক/এআই