মঙ্গলবার, ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঝিনাইদহে কাঁচা মরিচের কেজি ২০ টাকা

আপডেট : ৩১ আগস্ট ২০২২, ২০:৪৪

ঝিনাইদহের হাটবাজারে কাঁচা মরিচের ব্যাপক দরপতন হয়েছে। মঙ্গলবার (৩০ আগস্ট) শৈলকুপা হাটে প্রতি কেজি কাঁচা মরিচ পাইকারি ২০ টাকা দরে বিক্রি হয়েছে। এক মাস আগেও পাইকারি প্রতি কেজি কাঁচা মরিচ ২০০ টাকা দরে বিক্রি হচ্ছিল।

চাষিরা জানায়, এ দামে মরিচ বিক্রি করে তাদের লোকসান গুনতে হচ্ছে। 

সরেজমিনে দেখা যায়, হাটে অন্তত ১০০ মণ কাঁচা মরিচ উঠেছে। চাষিরা ক্রেতার অপেক্ষায় বসে আছে।

শৈলকুপা উপজেলার গোবিন্দপুর গ্রামের বিপুল শেখ জানান, আড়াই বিঘা জমিতে মরিচ চাষ করেছেন। বর্তমানে গাছে প্রচুর মরিচ ধরছে। কিন্তু দর পড়ে গেছে। হাটে চার মণ মরিচ বিক্রির জন্য এনেছেন। ব্যাপারীরা ২০ টাকা কেজি দাম করছে। খেত থেকে মরিচ তুলতে শ্রমিকদের কেজি প্রতি ১০ টাকা করে দিতে হয়েছে। ভ্যান ভাড়া দিয়ে হাটে এনে তার লাভ থাকছে না।

পার্বতীপুর গ্রামের মিন্টু বিশ্বাস বলেন, দুই বিঘাতে মরিচ চাষ করেছেন। ৩০ কেজি মরিচ হাটে এনে ২০ টাকা কেজি দরে বিক্রি করেছেন। তাতে তার লাভ থাকবে না। 

এ বিষয়ে শৈলকুপা হাটে সজিব নামে এক ব্যাপারী বলেন, তারা মরিচ কিনে ঢাকায় নিয়ে বিক্রি করেন। তিনি বলেন, সব হাটেই কাঁচা মরিচের দাম পড়ে গেছে।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ঝিনাইদহের উপপরিচালক মো. আজগর আলি বলেন, জেলায় ১ হাজার ৭২৪ হেক্টর জমিতে মরিচ চাষ হয়েছে। নতুন গাছে মরিচ ধরতে শুরু করেছে। উত্পাদনও বেড়ে গেছে। এ কারণে দর পড়ে গেছে। 

ইত্তেফাক/এআই