বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সেফটিনেটের গবেষণা তথ্য

চার সিটির অধিবাসীদের ২৩ শতাংশ ভুগছেন উচ্চ রক্তচাপে

আপডেট : ০২ সেপ্টেম্বর ২০২২, ০৪:০৪

নারায়ণগঞ্জ, কুমিল্লা, ময়মনসিংহ ও রংপুর সিটি করপোরেশন এলাকার ২৩ শতাংশ মানুষ উচ্চ রক্তচাপে ভুগছে। একই সঙ্গে এসব এলাকার আরো ১৪ শতাংশ মানুষ ভবিষ্যতে উচ্চ রক্তচাপের ঝুঁকিতে রয়েছে। সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও সাউথ এশিয়া ফিল্ড এপিডেমিওলোজি অ্যান্ড টেকনোলজি নেটওয়ার্ক (সেফটিনেট) বাংলাদেশ এর যৌথ উদ্যোগে পরিচালিত ‘বাংলাদেশের নগর স্বাস্থ্য ব্যবস্থায় উচ্চ রক্তচাপ ও স্থূলতার ঝুঁকি’ শীর্ষক গবেষণায় এ তথ্য উঠে আসে। 

গতকাল বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) গবেষণার ফল প্রকাশ ও চার সিটি করপোরেশনের যে জনস্বাস্থ্য কর্মকর্তারা গবেষণা- ফেলোশিপে কাজ করেছেন তাদের সার্টিফিকেট দেওয়া উপলক্ষ্যে ঢাকার একটি হোটেলে অনুষ্ঠানের আয়োজন করে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ। এ সময় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন সংস্থাটির সিনিয়র ম্যানেজার মো. নাজমুল হক ও অনিন্দিতা ভট্টাচার্য।

বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ প্রকল্পের আওতায় পরিচালিত এই গবেষণায় প্রায় ৫০ হাজার মানুষের উচ্চ রক্তচাপ ও স্থূলতা নির্ণয় ও ঝুঁকি যাচাই করা হয়। গবেষণায় দেখা যায়, মহিলাদের তুলনায় পুরুষদের মধ্যে উচ্চ রক্তচাপে ভোগার হার তুলনামূলকভাবে বেশি। পাশাপাশি, ৩৬ শতাংশ মানুষ স্থূলতার ঝুঁকিতে রয়েছে। চার সিটি করপোরেশনের মধ্যে রংপুর নগরবাসীর মধ্যে উচ্চ রক্তচাপের রোগীর হার সবচেয়ে বেশি (৩৪ শতাংশ) এবং কুমিল্লায় সবচেয়ে কম। অন্যদিকে উচ্চ রক্তচাপের ঝুঁকিতে থাকা মানুষের হার সবচেয়ে বেশি কুমিল্লায় (২৩ শতাংশ) এবং সবচেয়ে কম ময়মনসিংহে (৬ শতাংশ)। খাবারে অতিরিক্ত লবণ খাওয়া, উচ্চ রক্তচাপের পারিবারিক ইতিহাস এবং সংযোগ ইত্যাদিকে উচ্চ রক্তচাপের কারণ হিসেবে দেখা গেছে গবেষণায়।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা সিটি করপোরেশনের সাবেক প্রধান স্বাস্থ্য কর্মকর্তা মেজর জেনারেল (অব.) ডা. মো. নাসির উদ্দিন, এমপি। তিনি বলেন, এ ধরনের উন্নতমানের গবেষণা আরও বেশি দরকার, যাতে কোন জায়গায় কাজ করতে হবে সেটা নিশ্চিতভাবে জানা যায়। আর সবাইকে একসঙ্গে কাজ করতে হবে, শহরকে বসবাসযোগ্য যেমন করতে হবে, নগরবাসীর স্বাস্থ্যের খেয়ালও রাখতে হবে।’ গবেষণার ফল প্রকাশের পর এই প্রকল্পের আওতায় এক বছরব্যাপী আয়োজিত ‘অ্যাপ্লাইড এপিডেমিওলোজি অ্যান্ড পাবলিক হেলথ ম্যানেজমেন্ট ফেলোশিপ কোর্সের সার্টিফিকেট সংশ্লিষ্টদের হাতে তুলে দেওয়া হয়। দেশের ১২টি সিটি করপোরেশনের স্বাস্থ্য কর্মকর্তা ও সেভ দ্য চিলড্রেনের নিয়োগকৃত ১৫ জন জনস্বাস্থ্য রোগতত্ত্ব বিশেষজ্ঞ এই ফেলোশিপ কোর্সে অংশগ্রহণ করেন।

ইত্তেফাক/ইআ