বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

সর্বকালের সেরা ২০ বাংলা গানের তিনটিই তার লেখা

আপডেট : ০৪ সেপ্টেম্বর ২০২২, ২০:৪৬

প্রায় ৩০ হাজার গান লিখে গেছেন কিংবদন্তি গীতিকার গাজী মাজহারুল আনোয়ার। তার গানে উঠে এসেছে মুক্তিযুদ্ধ, দেশপ্রেম, প্রকৃতি, জীবনবোধ, প্রেম, বিরহ, স্নেহ ও অনুভূতির কথা। বিবিসির এক জরিপে সেরা ২০ বাংলা গানের মধ্যে তিনটিই তার রচিত।

সেগুলো হলো- ‘জয় বাংলা বাংলার জয়’। গনাটির সুরকার আনোয়ার পারভেজ। বিভিন্ন সময় এটি বিভিন্ন শিল্পী

গেয়েছেন। স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সূচনা সংগীত হিসেবে নিয়মিত প্রচার করা হতো ‘জয় বাংলা, বাংলার জয়’ গানটি।

এরপর আছে ‘একতারা তুই দেশের কথা’ গানটি। এটি গেয়েছেন শাহনাজ রহমতুল্লাহ। সুরকার আনোয়ার পারভেজ। তৃতীয় স্থানে রয়েছে ‘একবার যেতে দে না’। এ গানটিও গেয়েছেন শাহনাজ রহমতুল্লাহ। সুরকার আনোয়ার পারভেজ।

এ ছাড়া তার লেখা কিছু কালজয়ী গানের তালিকায় আছে- গানের খাতায় স্বরলিপি লিখে (রুনা লায়লা), আকাশের হাতে আছে একরাশ নীল (আঞ্জুমান আরা বেগম), শুধু গান গেয়ে পরিচয় (সাবিনা ইয়াসমিন), ও পাখি তোর যন্ত্রণা (সাবিনা ইয়াসমিন), ইশারায় শীষ দিয়ে (সাবিনা ইয়াসমিন), চোখের নজর এমনি কইরা (সৈয়দ আব্দুল হাদী), এই মন তোমাকে দিলাম (সাবিনা ইয়াসমিন), নীল আকাশের নিচে আমি (খন্দকার ফারুক আহমেদ), আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার (সৈয়দ আব্দুল হাদী) ইত্যাদি।

তার দেশাত্মকবোধক গানগুলোর মধ্যে জনপ্রিয় ‘স্বজন হারানোর দিনের স্মরণে’, ‘জন্ম আমার ধন্য হলো মা গো’ ইত্যাদি।

গান লিখে পাওয়া সম্ভব সব স্বীকৃতিই তিনি পেয়েছেন। যার মধ্যে উল্লেখ্য ছয়বার সেরা গীতিকার হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার। এ ছাড়া ২০০২ সালে একুশে পদক, ১৯৭২ সালে প্রেসিডেন্ট স্বর্ণপদক, এসএম সুলতান স্মৃতিপদক, একাধিকবার বাচসাস পদকসহ অসংখ্য পুরস্কার রয়েছে তার অর্জনে।

ইত্তেফাক/বিএএফ

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন