বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

চীন ও ভারতকে রাশিয়ান তেলের মূল্য নির্ধারণে সমর্থন করার আহ্বান

আপডেট : ০৫ সেপ্টেম্বর ২০২২, ১১:১০

ইউরোপীয় ইউনিয়ন শনিবার (৩ সেপ্টেম্বর) চীন ও ভারতকে রাশিয়ার তেলের দামের ওপর একটি ক্যাপ বা নির্দিষ্ট পরিমাণ প্রয়োগের জন্য শিল্পোন্নত সাত জাতিগোষ্ঠী বা দ্য গ্রুপ অফ সেভেন (জি-সেভেন) উদ্যোগে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে। রুশ-ইউক্রেন যুদ্ধের মধ্যে মস্কোকে জ্বালানি তেলের জন্য অতিরিক্ত রাজস্ব প্রদান করা ঠিক নয় বলে জানান জ্বালানি বিষয়ক কমিশনার ক্যাডরি সিমসন। আমেরিকান বেসিক ক্যাবল বিজনেস নিউজ চ্যানেল সিএনবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ইইউ’র জ্বালানি বিষয়ক কমিশনার ক্যাডরি সিমসন শনিবার ব্রাসেলসে এ আহ্বান জানিয়ে বলেন, রাশিয়া যখন ইউক্রেনে যুদ্ধ করছে, তখন মস্কোর হাতে জ্বালানি বিক্রির অতিরিক্ত অর্থ তুলে দেওয়া সমীচীন হবে না।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, জি-সেভেনের দেশগুলো শুক্রবার (২ সেপ্টেম্বর) রাশিয়ান তেলের ওপর একটি নির্দিষ্ট মূল্য আরোপের পরিকল্পনায় সম্মতি ঘোষণা করেছেন। ইউক্রেন যুদ্ধে ব্যয় করার জন্য রাশিয়ার আর্থিক উৎস সীমিত করে দেওয়ার লক্ষ্যে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

তবে দাম নির্ধারণে সম্মত হলেও ঠিক কতো ডলারে এ দাম নির্ধারণ করা হবে- তা এখনো চূড়ান্ত হয়নি। বিশেষ করে চীন ও ভারতের মতো মূল ভোক্তারা এতে যোগ দেবেন কিনা তা নিয়েও সন্দেহ রয়েছে।

এদিকে, রাশিয়ার দুই বৃহত্তম অংশীদার চীন ও ভারত জি-সেভেনের এই সিদ্ধান্ত মানা দূরে থাক, দেশ দুটি রাশিয়ার ওপর পাশ্চাত্যের নিষেধাজ্ঞা আরোপিত হওয়ার পর মস্কোর কাছ থেকে তেল কেনা বাড়িয়ে দিয়েছে। ভারত ও চীনকে কম দামে তেল দিচ্ছে রাশিয়া।

অন্যদিকে, রাশিয়া হুঁশিয়ারি দিয়েছে, জি-সেভেনের ঠিক করে দেওয়া দর যারা মেনে চলবে মস্কো তাদের কাছে তেল বিক্রি করবে না।

ইত্তেফাক/ডিএস