মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আজ সুনীলের জন্মদিন

আপডেট : ০৭ সেপ্টেম্বর ২০২২, ১১:০১

কথাসাহিত্যিক ও কবি সুনীল গঙ্গোপাধ্যায়ের জন্মদিন আজ। বাংলাভাষী এই ভারতীয় সাহিত্যিক একাধারে কবি, ঔপন্যাসিক, ছোটগল্পকার, সম্পাদক, সাংবাদিক ও কলামিস্ট হিসাবে অজস্র স্মরণীয় রচনা উপহার দিয়েছেন। তার লেখা কবিতা, গল্প, উপন্যাস দুই বাংলার পাঠকদের কাছে সমান সমাদৃত। 

১৯৩৪ সালের আজকের দিনে ফরিদপুরে জন্মগ্রহণ করেন সুনীল গঙ্গোপাধ্যায়। বাংলাদেশে জন্ম হলেও তিনি বড় হয়েছেন ভারতের পশ্চিমবঙ্গে। পড়াশুনা করেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ে। তার বাবা ছিলেন স্কুল শিক্ষক।  

সুনীল গঙ্গোপাধ্যায় তার লেখায় 'নীললোহিত', 'সনাতন পাঠক' ও 'নীল উপাধ্যায়' ইত্যাদি ছদ্মনাম ব্যবহার করতেন। গল্প, কবিতা, উপন্যাস নিয়ে তার বইয়ের সংখ্যা দু'শরও বেশি। সুনীল গঙ্গোপাধ্যায়ের প্রথম উপন্যাস ‘আত্মপ্রকাশ’ দেশ পত্রিকায় ধারাবাহিকভাবে প্রকাশিত হতে শুরু করে ১৯৬৫ সালে।  বাংলা আধুনিক কবিতার পত্রিকা ‘কৃত্তিবাস’ এর জনক তিনি।

সুনীল গঙ্গোপাধ্যায়ের বেশ কিছু গল্প-উপন্যাসের কাহিনী নিয়ে চলচ্চিত্র হয়েছে। 'অরণ্যের দিনরাত্রি' ও 'প্রতিদ্বন্দ্বী' নিয়ে সত্যজিৎ রায় চলচ্চিত্র নির্মাণ করেছেন। লালনকে নিয়ে লিখিত ‘মনের মানুষ’ উপন্যাসটি গৌতম ঘোষ চলচ্চিত্রায়ন করেছেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে লিখিত অন্যতম জনপ্রিয় উপন্যাস 'প্রথম আলো' থেকে নির্মিত হয়েছে 'কাদম্বরী' চলচ্চিত্র। এছাড়াও তার আরও অনেক লেখা নিয়ে চলচ্চিত্র নির্মিত হয়েছে। 

সাহিত্যচর্চার স্বীকৃতি স্বরূপ আনন্দ পুরস্কার (১৯৭২), সাহিত্য আকাদেমি পুরস্কার (১৯৮৫), দ্য হিন্দু লিটারেরি পুরস্কার (২০১১) অর্জন করেছেন তিনি। মৃত্যুর পূর্ব পর্যন্ত তিনি ভারতের জাতীয় সাহিত্য প্রতিষ্ঠান সাহিত্য অকাদেমি ও পশ্চিমবঙ্গ শিশুকিশোর আকাদেমির সভাপতি হিসাবে দায়িত্ব পালন করেছেন।

বিংশ শতকের এই প্রথিতযশা ভারতীয় বাঙালি সাহিত্যিক ২০১২ সালের ২৩ অক্টোবর হৃদযন্ত্রজনিত অসুস্থতার কারণে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার সৃষ্টির জন্যই তিনি আমাদের মধ্যে অমর হয়ে থাকবেন।

ইত্তেফাক/এআই

এ সম্পর্কিত আরও পড়ুন

এ সম্পর্কিত আরও পড়ুন