বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১৫ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

মানবতাবিরোধী অপরাধ: সাতক্ষীরার ৪ আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ

আপডেট : ০৮ সেপ্টেম্বর ২০২২, ১৬:১০

মুক্তিযুদ্ধের সময় হত্যা, গণহত্যা, নির্যাতনসহ অপরাধের মামলায় সাতক্ষীরার শ্যামনগরের ৪ আসামিকে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। ট্রাইব্যুনালের চেয়ারম্যান বিচারপতি মো. শাহিনুর ইসলামের নেতৃত্বে তিন সদস্যের বিচারিক প্যানেল বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) এ আদেশ দেন। 

ট্রাইব্যুনালের অন্য সদস্যরা হলেন-বিচারপতি আবু আহমেদ জমাদার ও বিচারপতি কে এম হাফিজুল আলম

একইসঙ্গে মামলার তদন্তের অগ্রগতি বিষয়ে প্রতিবেদন দেওয়ার জন্যে আগামী ১১ অক্টোবর পরবর্তী দিন ধার্য করেছেন ট্রাইব্যুনাল। প্রসিকিউটর মো. মোখলেসুর বাদল সাংবাদিকদের এ তথ্য নিশ্চিত করেছেন।

আসামিরা হলেন-শ্যামনগর উপজেলার ঈশ্বরীপুর ইউনিয়নের এস এম মহসিন উল মুলক, মুন্সিগঞ্জ ইউনিয়নের জি এম মহিউদ্দিন, মো. ফজর আলী গাজী ও শ্রীফলকাটির আব্দুল কুদ্দুস গাজী। এ চার আসামিকে গ্রেফতার করে আজ ট্রাইব্যুনালে হাজির করা হয়। শুনানিতে ছিলেন প্রসিকিউটর মো. মোখলেসুর রহমান বাদল। তার সঙ্গে ছিলেন প্রসিকিউটর সাবিনা ইয়াসমিন খান মুন্নি।

এর আগে মানবতাবিরোধী অপরাধের মামলায় সাতক্ষীরার শ্যামনগরের ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। তারই আলোকে ওই চার আসামিকে গ্রেফতার করা হয় বলে জানান প্রসিকিউটর।

প্রসিকিউশন জানায়, আসামিরা পালিয়ে যেতে পারেন-এমন আশঙ্কায় বাকি আসামিদের নাম প্রকাশ করা হয়নি।

সাতক্ষীরার শ্যামনগরে মানবতাবিরোধী অপরাধ মামলার চার আসামিকে মঙ্গলবার ৬ সেপ্টেম্বর দিনগত রাতে উপজেলার বিভিন্ন এলাকা থেকে গ্রেফতার করে পুলিশ।

১৯৭১ সালের ১০ অক্টোবর শ্যামনগর উপজেলার মুন্সীগঞ্জ ইউনিয়নের কদমতলা গ্রামের সুরেন্দ্রনাথকে বাড়ি থেকে তুলে নিয়ে নদীর পাড়ে গুলি করে হত্যার অভিযোগে উল্লেখিত চার ব্যক্তির বিরুদ্ধে ২০০৯ সালের ২৬ এপ্রিল মামলা করেন সুরেন্দ্রনাথের মেয়ে চন্দনা রাণী।

ইত্তেফাক/এএএম