বৃহস্পতিবার, ০১ ডিসেম্বর ২০২২, ১৬ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে বঙ্গবন্ধুর সাক্ষাতের দুর্লভ মুহূর্ত

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ০৩:২১

ব্রিটেনকে সবচেয়ে বেশি সময় ধরে শাসন করে গেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। বিশ্বের বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধানদের সঙ্গে তিনি সুসম্পর্ক ধরে রেখেছিলেন। সফর করেছেন পৃথিবীর নানা প্রান্তে। এমনকি বাংলাদেশেও এসেছিলেন তিনি। রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর তার বর্ণাঢ্য জীবনের বিভিন্ন ছবি ঘুরে বেড়াচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। সামনে এসেছে রানির সঙ্গে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাক্ষাতের দুর্লভ এক মুহূর্তের ছবি।

১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর একজন প্রগতিশীল রাষ্ট্রপ্রধান হিসেবে শেখ মুজিব বিশ্ব নেতৃত্বের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতেন। এরই অংশ হিসেবে লন্ডনের বাকিংহাম প্যালেসে রানি দ্বিতীয় এলিজাবেথ ও প্রিন্স ফিলিপের সঙ্গে দেখা করেন বঙ্গবন্ধু।

দুর্লভ ওই মুহূর্তের ছবিটিতে রানি এলিজাবেথের সঙ্গে করমর্দন করতে দেখা যায় বঙ্গবন্ধুকে। পাশেই দাঁড়িয়ে ছিলেন প্রিন্স ফিলিপ।

কেউ কেউ বলছেন, ছবিটি ১৯৭৩ সালের। সেবার কমনওয়েলথ শীর্ষ সম্মেলনে যোগ দিতে যাওয়ার সময় লন্ডনে রানির সঙ্গে সাক্ষাৎ হয় বঙ্গবন্ধুর। তবে সেই সম্মেলনটি অনুষ্ঠিত হয়েছিল কানাডার অটোয়ায়। তাই ছবিটি কমনওয়েলথ সম্মেলনের আগে তোলা নাকি পরের, সেটি নিশ্চিত হওয়া যায়নি।

স্বাধীন বাংলাদেশের জন্মের আগে ১৯৬১ সালে একবার এই ভূখণ্ডে এসেছিলেন দ্বিতীয় এলিজাবেথ। এরপর বঙ্গবন্ধুর সৌহার্দ্যতার ফলে বাংলাদেশের সঙ্গে যুক্তরাষ্ট্রের বন্ধুত্ব আরও গাঢ় হয়। পরবর্তীতে ১৯৮৩ সালে আবারও বাংলাদেশে সফর করেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ওই রাজকীয় সফরকালে ঢাকা বিমানবন্দর থেকে ১৮ মাইল সড়কের বিভিন্ন স্থানে ‘বাংলাদেশ-যুক্তরাজ্য বন্ধুত্ব দীর্ঘজীবী হোক’ লেখা রঙিন ব্যানার এবং বাংলাদেশ ও যুক্তরাজ্যের পতাকা শোভিত ছিল। এরপর থেকে রানির সৌজন্যের ধারাবাহিকতা ধরে রেখে একাধিক ব্রিটিশ প্রধানমন্ত্রী বাংলাদেশ সফর করেছেন।

ইত্তেফাক/এসটিএম