বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৩ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

পাহাড়ি ঢলে দেবে গেছে সেতু, দুর্ঘটনার আশঙ্কা 

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৩:৪৭

কুলাউড়ায় ফানাই নদীর ওপর নির্মিত একটি সংযোগ সেতুর একাংশ দেবে গেছে। যানবাহন পারাপারকালে যে কোনো সময় সেতুটি ভেঙে বড় ধরনের দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।

জানা যায়, ১৯৯৭-১৯৯৮ অর্থবছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর থেকে প্রায় ১০ লাখ টাকা ব্যয়ে উপজেলার লক্ষ্মীপুর-হাসিমপুর সড়কে ফানাই নদীর ওপর প্রায় ৬০ ফুট দীর্ঘ এই সেতুটি নির্মাণ করা হয়েছিল। পরবর্তী সময়ে ২০২১-২০২২ অর্থবছরে পানি উন্নয়ন বোর্ড ১৭ কোটি টাকা ব্যয়ে নদীর ৪০ কিলোমিটার এলাকায় এই নদীটি পুনঃখনন করে। পরবর্তী সময়ে এই নদী দিয়ে পাহাড়ি ঢল নামার ফলে সেতুটি দেবে যায়।

এদিকে, এই দেবে যাওয়া সেতুর ওপর দিয়ে প্রতিদিন পৃথিমপাশা ইউনিয়নের পুরসাই, ভাটগাঁও, দেওগাঁও, কর্মধা ইউনিয়নের হাসিমপুর এবং রাউৎগাঁও ইউনিয়নের নর্তন, কবিরাজি ও পালগ্রামের প্রায় ২০ হাজার মানুষ নানা কাজে সদর ইউনিয়ন, রাঙ্গিছড়া বাজারসহ উপজেলা সদরে যাতায়াত করেন। তা-ছাড়াও পার্শবর্তী এলাকার শিক্ষার্থীরা বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে লেখাপড়া করেন। এলাকাবাসী দ্রুত সেতুটি সংস্কারের দাবি জানিয়েছেন।

এবিষয়ে মৌলভীবাজারের স্থানীয় সরকার মন্ত্রণালয়ের নির্বাহী প্রকৌশলী আজিম উদ্দিন সরদার বলেন, ‘সেতুটি ঝুঁকিপূর্ণ। লাল নিশান উড়িয়ে পথচারী ও যানবাহন চলাচলে সর্তক করে দেওয়া হয়েছে। জনস্বার্থে বিকল্প আরও একটি সেতু নির্মাণের প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রকল্প পরিচালককে বিষয়টি অবগত করা হয়েছে।’

ইত্তেফাক/এইচএম