শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০
The Daily Ittefaq

মেট্রোরেলে কোন স্টেশনে কত ভাড়া, পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ

আপডেট : ০৯ সেপ্টেম্বর ২০২২, ১৫:৪৭

আসছে বিজয় দিবসে (১৬ ডিসেম্বর) আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করবে মেট্রোরেল। মেট্রোরেলের ভাড়া পূর্ণাঙ্গ ভাড়ার তালিকা প্রকাশ করেছে ঢাকা যানবাহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ)। বৃহস্পতিবার (৮ সেপ্টেম্বর) ডিটিসিএর এক বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকা অনুযায়ী, দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত সাতটি স্টেশন রয়েছে, এই দূরত্ব অতিক্রম করতে ভাড়া দিতে হবে ৬০ টাকা।

এরমধ্যে দূরত্ব অনুযায়ী দিয়াবাড়ি থেকে উত্তরা সেন্টার ও উত্তরা সাউথ স্টেশনের ভাড়া ২০ টাকা, যেটি রেলের সর্বনিম্ন ভাড়া নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া দিয়াবাড়ি থেকে পল্লবী ও মিরপুর-১১ স্টেশনের ভাড়া ৩০ টাকা, মিরপুর-১০ ও কাজীপাড়া স্টেশনের ভাড়া ৪০ টাকা এবং শেওড়াপাড়া স্টেশনের ভাড়া ৫০ টাকা।

আবার পল্লবী থেকে মিরপুর-১১ বা কাজীপাড়া যে কোনো স্টেশনে নামলেই ২০ টাকা ভাড়া দিতে হবে। তবে পল্লবী থেকে শেওড়াপাড়া বা আগারগাঁও যে কোনো স্টেশনে নামলেই ভাড়া দিতে হবে ৩০ টাকা।

এদিকে মিরপুর-১০ থেকে ফার্মগেট ৩০ টাকা, কাওরান বাজার ৪০ টাকা, শাহবাগ ও ঢাকা বিশ্ববিদ্যালয় পর্যন্ত ৫০ টাকা ভাড়া নির্ধারণ করা হয়েছে। একই দূরত্ব থেকে সচিবালয় বা মতিঝিল পর্যন্ত যেতে লাগবে ৬০ টাকা। তবে কমলাপুর পর্যন্ত যেতে আরও ১০ টাকা বেশি ভাড়া দিতে হবে।

ফিরতি পথে কমলাপুর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় পর্যন্ত যে কোনো স্টেশনে ২০ টাকা, শাহবাগ ও কাওরান বাজার ৩০ টাকা, ফার্মগেট ৪০ টাকা, বিজয় সরণি ও আগারগাঁও ৫০ টাকা, শেওড়াপাড়া ৬০ টাকা, কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশন পর্যন্ত ৭০ টাকা, মিরপুর-১১ ও পল্লবী ৮০ টাকা এবং উত্তরার দিয়াবাড়ি অর্থাৎ শেষ স্টেশন পর্যন্ত ৯০ টাকা ভাড়া দিতে হবে।

ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল) কোম্পানি সূত্রে জানা গেছে, এসব ভাড়া স্মার্টকার্ডে পরিশোধ করলে ১০ শতাংশ রেয়াতের ব্যবস্থা থাকবে। রেলে চলাচলের ক্ষেত্রে সাপ্তাহিক, মাসিক, পারিবারিক কার্ড আগে থেকে কিনতে হবে। এ ছাড়া যে কোনো স্টেশনে থাকা মেশিনের মাধ্যমেও কার্ড রিচার্জ করা যাবে। ভাড়ার অতিরিক্ত পথ যাতায়াত করলে স্টেশনে থাকা কর্মকর্তাদের কাছে অতিরিক্ত ভাড়া পরিশোধ করতে হবে।

ইত্তেফাক/কেকে

এ সম্পর্কিত আরও পড়ুন