শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২, ১৭ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রীতি ম্যাচের ব্রাজিল দল ঘোষণা

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২২, ১১:০৫

দরজায় কড়া নাড়ছে কাতার বিশ্বকাপ। তার আগে শেষভাগের প্রস্তুতির অংশ হিসেবে এ মাসের শেষ দিকে ঘানা ও তিউনিসিয়ার বিপক্ষে দুটি প্রীতি ম্যাচ খেলবে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। ম্যাচ দুটির জন্য ঘোষিত ২৬ সদস্যের ব্রাজিল দলে বেশ কিছু পরিবর্তন এনেছেন কোচ তিতে।

২৬ সদস্যের দলে জায়গা হয়নি গ্যাব্রিয়েল জেসুস ও ফিলিপে কৌতিনহোর। এদিকে দলে নতুন ডাক পেয়েছেন গ্লেইসন ব্রেমের আর রজার ইবানেস।

হলুদ জার্সিতে ৬৮ ম্যাচ খেলে ২১ গোল করা কৌতিনহোর চলতি মৌসুমটা খুব একটা ভালো যাচ্ছে না। স্টিভেন জেরার্ডের অ্যাস্টন ভিলার হয়ে প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে ৬ ম্যাচে মাঠে নেমে কোনো গোল বা অ্যাসিস্ট করতে পারেননি তিনি। তবে গ্যাব্রিয়েল জেসুসের ডাক না পাওয়াটা কিছুটা অবাক হওয়ার মতোই। ম্যানচেস্টার সিটি থেকে এই মৌসুমে আর্সেনালে গিয়ে দুর্দান্ত ফর্মে রয়েছেন এই স্ট্রাইকার। গানারদের হয়ে ৬ ম্যাচ খেলে ৩টি করে গোল আর অ্যাসিস্ট রয়েছে জেসুসের। তবে ধারণা করা হচ্ছে বিশ্বকাপের আগে তিতে হয়তো নতুনদের পরীক্ষা করে নিতে চান বলেই জেসুসকে দলে রাখা হয়নি। 

এদিকে, এই দুই ম্যাচের জন্য প্রথমবারের মতো ব্রাজিল দলে ডাক পেয়েছেন জুভেন্টাস ডিফেন্ডার ব্রেমের ও রোমার ডিফেন্ডার ইবানেসের। এছাড়া তিতের স্কোয়াডে ইউরোপীয় লিগে খেলা ফুটবলারদেরই আধিপত্য।

আগামী ২৩ সেপ্টেম্বর ফ্রান্সের লা হার্ভেতে খেলবে ঘানার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল। এরপর ২৭ সেপ্টেম্বর পার্ক দ্যেস প্রিন্সেসে তিউনিসিয়ার সঙ্গে খেলবে নেইমাররা।

ব্রাজিল দল

গোলরক্ষক: অ্যালিসন (লিভারপুল), এডারসন (ম্যানচেস্টার সিটি), ওয়েভারটন (পালমেইরাস)

ডিফেন্ডার: আলেক্স টেলেস (সেভিয়া), আলেক্স সান্দ্রো (ইউভেন্তুস), দানিলো (ইউভেন্তুস), ব্রেমের (ইউভেন্তুস), মার্কুইনহোস (পিএসজি), এডার মিলিতাও (রিয়াল মাদ্রিদ), ইবানেস (রোমা), থিয়াগো সিলভা (চেলসি)।

মিডফিল্ডার: ক্যাসেমিরো (ম্যানচেস্টার ইউনাইটেড), ফ্যাবিনহো (লিভারপুল), ব্রুনো গুইমারেস (নিউক্যাসল ইউনাইটেড), এভারটন রিবেইরো (ফ্লামেঙ্গো), ফ্রেড (ম্যানচেস্টার ইউনাইটেড), লুকাস পাকুয়েতা (ওয়েস্ট হ্যাম ইউনাইটেড)

ফরোয়ার্ড: নেইমার (পিএসজি), রবার্তো ফিরমিনো (লিভারপুল), ভিনিসিয়াস জুনিয়র (রিয়াল মাদ্রিদ), অ্যান্থোনি (ম্যানচেস্টার ইউনাইটেড), ম্যাথিউস কুনহা (অ্যাটলেটিকো মাদ্রিদ), পেদ্রো (ফ্লামেঙ্গো), রাফিনহা (বার্সেলোনা), রিচার্লিসন (টটেনহ্যাম হটস্পার), রদ্রিগো (রিয়াল মাদ্রিদ)।

ইত্তেফাক/এসএস/এইচএম