শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২১ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

কমল হাসানের ছবির প্রিমিয়ারে ছিলেন রানি এলিজাবেথ

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২২, ১৫:২০

ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের প্রয়াণের পর স্মৃতিমেদুর ভারতের দক্ষিণী ছবির জগৎ। ১৯৯৭ সাল। ভারতের স্বাধীনতা-যুদ্ধের ঐতিহাসিক প্রেক্ষাপট নিয়ে তৈরি ছবি ‘মারুধনয়াগাম’ মুক্তি পেয়েছিল ধুমধাম করে।

ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, কমল হাসান প্রযোজিত সেই বড় বাজেটের ছবির প্রিমিয়ারে উপস্থিত ছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। চেন্নাইয়ের অনুষ্ঠানে সেই সুখস্মৃতি ধরা ছিল ক্যামেরায়।

ভারতীয় চলচ্চিত্র জগতের বড় তারকা কমলেরও চোখ ছলছল। সে যুগে ৮৫ কোটি রূপি বাজেটের ছবি যত না শোরগোল ফেলেছিল, তার চেয়ে স্মরণীয় হয়ে ছিল উদ্বোধনী অনুষ্ঠান। এলিজাবেথের উজ্জ্বল উপস্থিতি এ ছবির সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে ছিল বলে মনে করেন কমল।

১৯৯৭ সালের ১৬ অক্টোবর, চেন্নাইয়ের এমজিআর ফিল্ম সিটিতে মুক্তি পেয়েছিল ‘মারুধনয়াগাম’। সেট পরিদর্শন করে প্রসন্ন হয়েছিলেন রানি। তার স্বভাবসিদ্ধ উজ্জ্বল হাসিতে আরও বেশি মুগ্ধ ছিলেন উপস্থিত সকলে। রানির পাশে রাজপুত রাজার বেশে ধরা দিয়েছিলেন নির্মাতা কমলও। সেবার, ছবির ছোট একটি যুদ্ধের দৃশ্য দেখেছিলেন এলিজাবেথ। যে দৃশ্যটুকু নির্মাণেই খরচ পড়েছিল দেড় কোটি রূপি।

কমলের সঙ্গে রানিকে অভ্যর্থনা জানিয়েছিলেন তার তৎকালীন স্ত্রী, অভিনেত্রী সারিকা এবং তামিলনাড়ুর তৎকালীন মুখ্যমন্ত্রী এম করুণানিধি। যদিও এত কিছুর পরও ছবিটি বক্স অফিসে খুব বেশি প্রভাব ফেলতে পারেনি। তাতে পরোয়া কী? ছবির ইতিহাসে জুড়ে গিয়েছে ব্রিটেনের রাজপরিবারের ছোঁয়া।

ইত্তেফাক/বিএএফ