শুক্রবার, ০৩ ফেব্রুয়ারি ২০২৩, ২০ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

সমন্বিত কৃষি ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৮২.৪৬ শতাংশ

আপডেট : ১০ সেপ্টেম্বর ২০২২, ২০:৩৭

কৃষিবিজ্ঞান বিষয়ে ডিগ্রি প্রদানকারী আটটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্নাতক প্রথম বর্ষের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৮২.৪৬ শতাংশ।

সমন্বিত কৃষি ভর্তি কমিটি সূত্রে জানা যায়, এ বছর মোট ৩৫৩৯ আসনের বিপরীতে ৭৯,১৫৯ জন পরীক্ষার্থী আবেদন করেন। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন ৬৫,২৭৯ জন।
 
শনিবার (১০ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়সহ মোট সাতটি কেন্দ্র ও তিনটি উপকেন্দ্রে একযোগে পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

ঢাকায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় প্রধান কেন্দ্র এবং উপকেন্দ্র হিসেবে ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় এবং ইডেন কলেজ। ঢাকার বাহিরে হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বাদে বাকি ছয়টি বিশ্ববিদ্যালয়ে পরীক্ষার কেন্দ্র ছিল।

তৃতীয়বারের মতো অনুষ্ঠিত সমন্বিত এ ভর্তি পরীক্ষায় এবছর নেতৃত্বে দিচ্ছে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়।

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো হলো বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারী এন্ড এ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয়।

ভর্তি পরীক্ষার বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রশীদ ভূঁইয়া বলেন, 'ভর্তি পরীক্ষা সুষ্ঠু ও সুন্দর ভাবে সম্পন্ন হয়েছে। কোথাও কোন ধরনের বিশৃঙ্খলা ও অপ্রীতিকর ঘটনা ঘটেনি। উপস্থিতির হার ছিল সন্তোষজনক। ভর্তি পরীক্ষার সাথে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সকলকে আন্তরিক কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাচ্ছি।'

উল্লেখ্য, ভর্তি পরীক্ষার ফলাফল আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে ওয়েবসাইটে (acas.edu.bd) প্রকাশিত হবে।

ইত্তেফাক/এসটিএম