বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ঢাবি সিন্ডিকেটের ভোটগ্রহণ চলছে

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪০

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট নির্বাচনে ভোট গ্রহণ শুরু হয়েছে। মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে ভোটগ্রহণ শুরু হয়। চলবে দুপুর ২টা পর্যন্ত। দুপুরের পর ফল ঘোষণা করা হবে।

নির্বাচনে ছয়টি পদের বিপরীতে আওয়ামী লীগপন্থী শিক্ষকদের নীল দল ও বিএনপিপন্থী শিক্ষকদের সাদা দল থেকে ১০ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। উপাচার্যের প্রতিনিধি হিসেবে ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এই নির্বাচন পরিচালনা করছেন।

সোমবার (৫ সেপ্টেম্বর) মনোনয়ন প্রত্যাহার ও যাচাই করার শেষ দিন ছিল। কেউ প্রত্যাহার না করায় নির্বাচনের জন্য প্রার্থী চূড়ান্ত করেছেন এ নির্বাচন কমিটির প্রধান কমিশনার বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ।

নীল দলের প্রার্থী যারা
ডিন পদে নীল দলের আহ্বায়ক অধ্যাপক আব্দুস ছামাদ, প্রভোস্ট ক্যাটাগরিতে হাজী মুহম্মদ মুহসীন হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. মাসুদুর রহমান, অধ্যাপক ক্যাটাগরিতে শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক নিজামুল হক ভূঁইয়া, সহযোগী অধ্যাপক পদে লোক প্রশাসন বিভাগের আবু হোসেন মুহম্মদ আহসান, সহকারী অধ্যাপক পদে তথ্যবিজ্ঞান ও গ্রন্থাগার ব্যবস্থাপনা বিভাগের মোহাম্মদ শরিফ উল ইসলাম এবং প্রভাষক পদে উদ্ভিদ বিজ্ঞান বিভাগের মাহিন মোহিদ।

সাদা দলের প্রার্থী যারা
বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত ১০ জন ডিনের মধ্যে সাদা দলের কেউ না থাকায় এ পদে কেউ প্রার্থী হতে পারেননি। প্রভোস্ট ক্যাটাগরিতে স্যার পি. জে. হার্টগ ইন্টারন্যাশনাল হলের প্রাধ্যক্ষ এবং ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট (আই বি এ) এর অধ্যাপক ড. মো. মহিউদ্দিন, অধ্যাপক ক্যাটাগরিতে পরিসংখ্যান বিভাগের অধ্যাপক ও সিনেট সদস্য মো. লুৎফর রহমান, সহযোগী অধ্যাপক পদে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের আল-আমিন, সহকারী অধ্যাপক পদে বিশ্ব ধর্ম ও সংস্কৃতি বিভাগের ড. শাফী মো. মোস্তফা নির্বাচন করবেন।

ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ, ১৯৭৩ এর আর্টিক্যাল ২৩ (১) (ডি) এবং ২৩ (২) অনুযায়ী সিন্ডিকেটে ৬ জন সদস্য নির্বাচিত হবেন। ক্যাটাগরিগুলো হলো ডিন, প্রভোস্ট, অধ্যাপক, সহযোগী অধ্যাপক, সহকারী অধ্যাপক ও প্রভাষক। প্রতিটি পদ থেকে একজন করে নির্বাচিত হবেন। ডিন ও প্রভাষক পদে একজন করে প্রার্থী থাকায় তারা বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হবেন।

সিন্ডিকেটে শিক্ষক প্রতিনিধি ছাড়া একাডেমিক কাউন্সিলের দুটি ক্যাটাগরিতে ছয়টি পদে ও ফাইন্যান্স কমিটির একটি পদে নির্বাচন হবে।

ইত্তেফাক/কেকে