বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৬ মাঘ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

রিয়াদকে নিয়ে এখনও ধোঁয়াশা

আপডেট : ১৩ সেপ্টেম্বর ২০২২, ১২:২৮

আর কদিন পরেই অস্ট্রেলিয়ার মাটিতে বসতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপের আসর। ইতোমধ্যেই ইংল্যান্ড, দক্কিণ আফ্রিকাসহ অন্যান্য দলগুলোও তাদের স্কোয়াড ঘোষণা করতে শুরু করেছে। স্কোয়াড ঘোষণা করার শেষ সময় ১৫ সেপ্টেম্বর। বাংলাদেশ দলের হাতেও তাই খুব বেশি ভাবার সময় নেই আর, আগামী দুদিনের মধ্যেই যে ঘোষণা করতে হবে চূড়ান্ত দল।

এমনিতে বিশ্বকাপ স্কোয়াডে অনেকের জায়গা নির্ধারিত থাকলেও কয়েকটি স্থান নিয়ে ধোঁয়াসশায় রয়েছে নির্বাচক কমিটি থেকে শুর করে টিম ম্যানেজমেন্ট। এর ভেতরে সবচেয়ে বড় নাম মাহমুদুল্লাহ রিয়াদ। সাবেক অধিনায়ক আর অভিজ্ঞ এই ক্রিকেটারের বিশ্বকাপ দলে জায়গা হবে কিনা তা নিয়ে এখনও সন্দিহান বিসিবি।

এদিকে, বাংলাদেশ দলের টেকনিক্যাল কন্সসালট্যান্ট শ্রীধরণ শ্রীরামের অধীনে সোমবার (১২ সেপ্টেম্বর) থেকে মিরপুরে শুর হয়েছে বিশ্বকাপের প্রস্তুতি ক্যাম্প। পরথমদিন সেখানে দেখা যায়নি মাহমুদুল্লাহকে। তবে কাল ক্যাম্পে যোগ না দেয়াতেই যে রিয়াদ বিশ্বকাপ দলে থাকবেন না এমনটি নয় বলে জানিয়েছেন বাংলাদেশের টিম ম্যানেজার খালেদ মাহমুদ সুজন।

রিয়াদ বিশ্বকাপ দলে থাওবেন কিনা এমন প্রশ্নের জবাবে গণমাধ্যমের কাছে সুজন বলেন, ‘এত দ্রুত কিছু বলা যাবে না। সাদা বলের ক্রিকেটে রিয়াদ আমাদের গুরুত্বপূর্ণ অংশ। সে ক্যাম্পেও আছে। তবে তাকে নিয়ে এখনও সিদ্ধান্ত নেয়া হয়নি। দল গঠনের সময় বিবেচনা করা হবে যে রিয়াদকে আমাদের প্রয়োজন রয়েছে কিনা। রিয়াদ কেন সুযোগ পাবে বা পাবে না, সেটা নিয়ে আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে।’

এশিয়া কাপ শেষে টি-টোয়েন্টি থেকে মুশফিকুর রহিম অবসর নেয়ায় অধিনায়ক সাকিব আল হাসান আর মাহমুদুল্লাহ রিয়াদই দলের সবচেয়ে অভিজ্ঞ ক্রিকেটার। তবে অভিজ্ঞতার উল্টোদিকে টিম ম্যানেজমেন্টের ভাবতে হচ্ছে রিয়াদের সাম্প্রতিক ফর্মহীনতা নিয়েও। দলের অধিনায়ক, কোচ আর নির্বাচকদের সঙ্গে আলোচনা করেই রিয়াদকে দলে রাখা বা না রাখার সিদ্ধান্ত নেওয়া হবে জানিয়েছেন সুজন।

তিনবি বলেন, ‘রিয়াদ বিশ্বকাপের দলে থাকবে কিনা সেটা নিয়ে এখনই চূড়ান্ত রায় দিয়ে দেয়ার সময় আসেনি। রিয়াদ যেহেতু এখনও এই ফরম্যাটে খেলে সে আর দশটা খেলোয়াড়ের মতোই। এখানে কার অভিজ্ঞতা আছে বা নেই, তার ওপর ভিত্তি করে আমরা কাউকে আলাদা করছি না। রিয়াদ যেমন গুরুত্বপূর্ণ, তেমনি রাব্বিও আমাদের জন্য গুরুত্বপূর্ণ। সবাই জাতীয় দলের খেলোয়াড়।’

ইত্তেফাক/এসএস