মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ১২ আশ্বিন ১৪২৯
দৈনিক ইত্তেফাক

ইতালিতে পাসপোর্ট সংশোধনের দাবিতে ভুক্তভোগীদের মানববন্ধন 

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ০৭:১০

নিজের বয়স ৫ থেকে ১৮ বছর পর্যন্ত বাড়িয়ে লিবিয়া থেকে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালি আসা প্রবাসী বাংলাদেশিরা আজ রয়েছে চরম সংকটে। পাসপোর্ট না থাকায় অবৈধ হবার পথে হাঁটছে তারা। আর তাই বয়স সংশোধনের দাবীতে গতকাল সোমবার আবারও দূতাবাসের সামনে বিভিন্ন প্লাকার্ড হাতে মানব বন্ধন কর্মসূচি পালন করেছেন ভুক্তভোগীরা। 

ইতালির বিভিন্ন শহর থেকে আসা প্রায় দেড় শতাধিক প্রবাসী বাংলাদেশিরা বয়স সংশোধন ও এম আর পি জটিলতায় আটকে থাকা পাসপোর্টের দাবীতে সোমবার ১২ সেপ্টেম্বর সকাল দশটায় রোমস্থ বাংলাদেশ দূতাবাসের প্রায় ২০০ মিটার দূরত্বে পিয়াচ্ছাতে একটি শান্তি পূর্ণ মানব বন্ধনের কর্মসূচি পালন করেন। 

তারা অভিযোগ করে বলেন, দালালদের কারণেই আজ তাদের এই দুরবস্থা। তবে জন্ম নিবন্ধন অনুযায়ী পাসপোর্ট পেলে হতে পারবে বৈধ নাগরিক হবার সুযোগ। তারা জানান, পাসপোর্টে সংক্রান্ত জটিলতার কারণে কর্ম হীন হওয়ার পাশাপাশি  মাসের পর মাস বেতন আটকে থাকায় তারা অর্থনৈতিক ভাবে চরম দুর্ভোগে রয়েছেন। 

এ সময় ভুক্তভোগীরা বাংলাদেশ দূতাবাস সহ কমিউনিটির নেতৃবৃন্দদের বিশেষ সহযোগিতা কামনা করেন এবং বাংলাদেশ সরকারের কাছে ভুক্তভোগীদের দুর্দশার সঠিক তথ্য পৌঁছানোর অনুরোধ জানান। 

মানব বন্ধন কর্মসূচির নেতৃত্ব থাকা ইল ধূমকেতু সোস্যাল অর্গানাইজেশন এর প্রতিষ্ঠাতা ও বাংলাদেশ সমিতির সাবেক সভাপতি  নুরে আলম সিদ্দিকী বাচ্চু বলেন,  বৈধতার সুযোগ থেকে এই সব প্রবাসীরা বঞ্চিত হলে  বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে ও দেশের মর্যাদার উপর নেতিবাচক প্রভাব পড়বে। 
 
তিনি আরও বলেন, পাসপোর্ট জটিলতায় এই সব  ভুক্তভোগীদের একটি বড় অংশের  আসল বয়স ১৮ থেকে ২৫ বছর। বাংলাদেশ সরকারের কাছে তাদের দাবী বয়স সংশোধনের মাধ্যমে এই সমস্যার সমাধান হলে সুস্থ ও বৈধ  নাগরিক হিসাবে বাঁচতে পারবে দেশে থাকা পরিবার নিয়ে।  

এর আগে গত মাসের ১৬ তারিখে মানব বন্ধন করতে আসা ভুক্তভোগীরা জোর পূর্বক দূতাবাসে প্রবেশ করে বিক্ষোভ ও ভাংচুর করার কারণে দূতাবাস এবার আরও বেশি  নিরাপত্তা জোরদার করেছে।

ইত্তেফাক/ইআ