শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ১৮ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

প্রত্যেকটি উপজেলায় জয় রিসার্চ সেন্টার হবে: পলক

আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২২, ০১:৪২

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‘দেশের প্রত্যেকটি উপজেলায় জয় ডিজিটাল ইমপ্লয়মেন্ট সার্ভিস সেন্টার স্থাপন করা হবে। সারাদেশের প্রত্যেক জেলা ও উপজেলার তরুণ-তরুণীরা প্রশিক্ষণ নিয়ে ফ্রিল্যান্সিং করতে পারবেন, ই-কর্মাস উদ্যোক্তারা বাড়িতে বসেই কাজ করতে পারবেন। মোট ৫৫৫টি জয় ডিজিটাল ইমপ্লয়মেন্ট সার্ভিস সেন্টার করা হবে। 

মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর) দুপুরে সিংড়া উপজেলা মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল আইডি কার্ড ও সার্টিফিকেট বিতরণ এবং প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে মাসকালাই বীজ ও সার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রীর পলক বলেন, ‘১৯৭৫ এর ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে হত্যার করে ঘাতকরা তাঁর সোনার বাংলাকে হত্যা করতে চেয়েছিল। সেই অসমাপ্ত মুক্তির সংগ্রাম সমাপ্তি করেছেন জননেত্রী শেখ হাসিনা। মাত্র ১৩ বছরে তাঁর সততা, সাহসিকতা আর দূরদর্শিতার নেতৃত্ব দিয়ে একটি স্বল্প উন্নত দেশকে ডিজিটাল বাংলাদেশ গড়েছেন। বাংলাদেশ খাদ্য উৎপাদনে বিশ্বের তৃতীয় অবস্থানে রয়েছে। মৎস্য উৎপাদনে চতুর্থ অবস্থানে রয়েছে। জননেত্রী শেখ হাসিনা বাংলাদেশকে খাদ্যে স্বয়ংসম্প‚র্ণ করেছেন।’

আগামী সংসদ নির্বাচনে নৌকা প্রতীককে বিজয়ী করার আহবান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, ‘আপনাদের বিবেকের ওপর ছেড়ে দিলাম, আপনারা বিবেচনা করেন ১৩ বছরে বাংলাদেশে যে উন্নয়ন হয়েছে তা বিগত কোনো সরকার করতে পেরেছে কিনা।’ 

বিতরণ অনুষ্ঠনে উপজেলা নির্বাহী অফিসার এম এম সামিরুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন সিংড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ ওহিদুর রহমান, সিংড়া পৌরসভার মেয়র মো. জান্নাতুল ফেরদৌস,  উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. সেলিম রেজা, বীর মুক্তিযোদ্ধা মোঃ শাহাদাৎ হোসেন।

সভায় ১৬০ জন বীর মুক্তিযোদ্ধাকে ডিজিটাল সনদ ও পরিচয়পত্র, ৭০ জন কৃষকের মাঝে বিনামূল্যে সার ও বীজ এবং কৃতি শিক্ষার্থী ও শ্রেষ্ঠ শিক্ষক, শিক্ষা প্রতিষ্ঠানকে সম্মাননা প্রদান করা হয়।

ইত্তেফাক/এইচএম