বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ২২ অগ্রহায়ণ ১৪২৯
দৈনিক ইত্তেফাক

আজ শুরু এসএসসি পরীক্ষা, পর্যাপ্ত সময় হাতে নিয়ে বের হওয়ার অনুরোধ

আপডেট : ১৫ সেপ্টেম্বর ২০২২, ০৮:৫২

আজ বৃহস্পতিবার (১৫ সেপ্টেম্বর) শুরু হচ্ছে এ বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায়। বৃহৎ এই পাবলিক পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। প্রথম দিন অনুষ্ঠিত হচ্ছে এসএসসির বাংলা প্রথম পত্র ও দাখিলের কুরআন মাজিদ ও তাজভিদ পরীক্ষা। এ বছর মোট ২৯ হাজার ৫৯১টি প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিচ্ছে। 

পরীক্ষা সকাল ১১টা থেকে ১টা পর্যন্ত চলবে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে অর্থাৎ ১০টা ৩০ মিনিটের মধ্যে কেন্দ্রে প্রবেশ করতে হবে শিক্ষার্থীদের। করোনার প্রাদুর্ভাব, বন্যাসহ নানা অনিশ্চয়তা শেষে অবশেষে এই পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে গত কয়েক দিন ধরে নিম্নচাপের প্রভাবে সারা দেশেই বৃষ্টিপাত হচ্ছে। অন্যদিকে রাজধানীতে খোঁড়াখুঁড়িসহ নানা কারণে যানজট মারাত্মক আকার ধারণ করেছে। তাই ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) ট্রাফিক বিভাগের পক্ষ থেকে পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় হাতে নিয়ে বাড়ি থেকে বের হওয়ার অনুরোধ জানানো হয়েছে।

ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, ‘বৃষ্টিতে কোনো সমস্যা হচ্ছে কি না, সে বিষয়ে তারা কেন্দ্র সচিবদের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছেন। এখন পর্যন্ত কোথাও কেন্দ্রের কোনো সমস্যা হচ্ছে না। পরীক্ষার সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।’ এছাড়া পরীক্ষা নিয়ে প্রশ্নপত্র ফাঁসের গুজবসহ যে কোনো ধরনের অপপ্রচারে বিভ্রান্ত না হওয়ার জন্য শিক্ষার্থী ও অভিভাবকদের প্রতি অনুরোধ জানিয়েছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান।

গতকাল ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত কয়েক দিনের বৃষ্টি ও খোঁড়াখুঁড়ির কারণে বিভিন্ন সড়কে পানি জমে যানবাহন বেশ ধীরগতিতে চলাচল করছে। এ অবস্থায় এসএসসি  পরীক্ষার্থীদের পর্যাপ্ত সময় নিয়ে রওনা দেওয়ার জন্য অনুরোধ করা হলো।

ইত্তেফাক/ইআ